অস্ট্রেলিয়ায় ফেসবুকে নিউজ কন্টেন্ট ব্লক!

অস্ট্রেলিয়ায় ফেসবুকে নিউজ দেখার সুযোগ হারালো ব্যবহারকারীরা। এমনকি দেশটির বাইরে থাকা ফেসবুক অস্ট্রেলিয়ার নিউজ দেখতে পারছে না। বৃহস্পতিবার সরকারের স্বাস্থ্য, জরুরি পরিস্থিতিসহ আরও কয়েকটি পেজও ব্লক করে দেওয়া হয়।

ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, এগুলো ভুল বশত ব্লক হয়েছে। অন্যদিকে দেশটির সরকার বলছে, নিউজ ব্লকের কারণে ফেসবুকের বিশ্বাসযোগ্যতা হুমকির মুখে পড়বে। খবর বিবিসির

অস্ট্রেলিয়া সরকারের এক প্রস্তাবিত আইনের কারণেই এই পদক্ষেপ নিয়েছে ফেসবুক। ওই আইনে নিউজ কন্টেন্টের কারণে ফেসবুককে মূল্য পরিশোধ করতে বলা হয়েছে। তবে ফেসবুক ও গুগলের মতো কোম্পানিগুলো বলছে, ইন্টারনেট যেভাবে কাজ করে তা এই আইনে প্রতিফলিত হয়নি। আর অন্যায্যভাবে তাদের জরিমানা করা হচ্ছে। বুধবার অস্ট্রেলিয়ার পার্লামেন্টের নিম্নকক্ষে প্রস্তাবিত আইনটি অনুমোদিত হয়।

দেশটির সরকার বলছে, তারা আইন অনুযায়ী অগ্রসর হবে। যোগাযোগ মন্ত্রী পল ফ্লেচার ফেসবুককে সতর্কভাবে সবকিছু চিন্তা করতে তাগিদ দিয়েছেন।

আর ফেসবুক ও গুগলের মতো কোম্পানিগুলো বলছে, ইন্টারনেট যেভাবে কাজ করে তা এই আইনে প্রতিফলিত হয়নি। অন্যায্যভাবে তাদের জরিমানা করা হচ্ছে।

অস্ট্রেলিয়ার প্রকাশকেরা নিজেদের ফেসবুক পেজে কোনও নিউজ লিংক শেয়ার করতে না পারায় লাখ লাখ ফেসবুক অনুসারী নিউজ দেখা থেকে বঞ্চিত হচ্ছেন।

ফেসবুক বলছে, ফেসবুকের প্ল্যাটফর্ম ব্যবহার করে অস্ট্রেলিয়ার প্রকাশকেরা প্রায় ৪০ কোটি ৭০ লাখ ডলার আয় করার সুযোগ পেয়েছেন। তাদের ওই আয়ের থেকে ফেসবুকের আয় খুবই কম।