৩ কোটি রুপিতে কলকাতায় সাকিব, এক কোটিতে রাজস্থানে মোস্তাফিজ

আইপিএলের মিনি টুর্নামেন্টে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানকে ৩ কোটি ২০ লাখ রূপিতে কিনে নিয়েছেন কলকাতা নাইট রাইডার্স। আর এর মাধ্যমে ফের কলকাতার জার্সিতে দেখা যাবে সাকিবকে। অন্য দিকে

দেশের দ্বিতীয় খেলোয়াড় হিসেবে আইপিএলের ২০২১ আসরে খেলার সুযোগ পেয়েছেন কাটার মাস্টার মোস্তাফিজুর রহমান। তাকে দলে ভিড়িয়েছেন রাজস্থান রয়্যেলস। আইপিএলের এবারের নিলামে তার ভিত্তি মূল ছিল ১ কোটি রূপি। আর তাকে এই ১ কোটি রূপিতেই কিনে নিয়েছেন রাজস্থান। কারণ অন্য কোনো দল আর তাকে নেওয়ার জন্য আগ্রহ দেখায়নি।

আইসিসির নিষেধাজ্ঞায় পরার আগে কলকাতা ছেড়ে সানরাইর্জাস হায়দরাবাদের হয়ে খেলেছেন সাকিব। এরপর তাকে ছেড়ে দেয় হায়দরাবাদ। আজ বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) নিলামে ফের কলকাতাই সাকিবকে কিনে নিল।

কলকাতা নাইট রাইডার্স সাকিবকে দলে ভিড়িয়ে আজ তাদের টুইটারে লিখেছে‘ আমাদের ময়না ঘরে ফিরছে ।’ কলকাতাবাসী আনন্দিত যে বাঙালি বাবু সাকিব ফের কলকাতায় ফিরেছে।

আরও পড়ুন:
বিবাহিত পুরুষ টার্গেট জাহ্নবীর
৫৬ হাজার শিক্ষক নিয়োগের গণবিজ্ঞপ্তি আসছে
নড়াইলে স্ত্রী হত্যার দায়ে স্বামীর ফাঁসির আদেশ

আইপিএলের এবারের নিলামে সাকিবের ভিত্তি মূল্য ধরা হয়েছিল ২ কোটি রূপি। নিলামে সাকিবকে নেওয়ার জন্য প্রথমে আগ্রহ দেখায় কলকাতাই। এরপর সাকিবকে নিয়ে কাড়াকাড়ি শুরু হয় কিংস পাঞ্জাব ও কলকাতার মধ্যে। এর ফলে হুহু করে বাড়তে থাকে তার দাম। অবশেষে কলকাতা সাকিবের জন্য ৩ কোটি ২০ লাখ টাকা হাঁকালে হাল ছেড়ে দেয় পাঞ্জাব।

সাকিব তার আইপিএল ক্যারিয়ার শুরু করেন ২০১১ সালে কলকাতার হয়ে। তাদের হয়ে ২ বার শিরোপা জয়ের স্বাদ পান তিনি। তবে ২০১৭ সালে তাকে ছেড়ে দেয় কলকাতা। এরপর ২ কোটি রূপিতে তাকে কিনে নিয়েছিল হায়দরাবাদ।

এদিকে সাকিব আল হাসান আইপিএলে ৬৩টি ম্যাচ খেলেছেন। এর মধ্যে ব্যাট করার সুযোগ পেয়েছেন ৪৬টি ম্যাচে। আইপিএলে তার রান হলো ৭৪৬। এ পর্যন্ত ২ বার হাফসেঞ্চুরি করেছেন তিনি। এক ম্যাচে তার সর্বোচ্চ রান ৬৬। অপরদিকে ৬৩টি ম্যাচের মধ্যে তিনি বল করেছেন ৬২টি ম্যাচে। এই ম্যাচগুলো খেলে ৫৯টি উইকেট পেয়েছেন তিনি।

এই রিপোর্ট লেখা পর্যন্ত অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথকে ২ কোটি ২০ লাখ রূপিতে কিনেছে দিল্লি। গ্ল্যান ম্যাক্সওয়েলকে ১৪ কোটি ২৫ লাখ রূপিতে কিনেছে রয়্যেল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। মঈন আলীকে ৭ কোটিতে কিনছে চেন্নাই সুপার কিংস। শিভাম দুবেকে ৪ কোটি ৪০ লাখ রূপিতে কিনেছে রাজস্থান রয়্যেলস। আর এখন পর্যন্ত সবচেয়ে বেশি ১৫ কোটি ৫০ লাখ রূপিতে দক্ষিণ আফ্রিকার ক্রিস মরিসকে কিনেছে রাজস্থান রয়্যেলস।

এছাড়া, সাকিব আল হাসানের পর দ্বিতীয় খেলোয়াড় হিসেবে আইপিএলের ২০২১ আসরে খেলার সুযোগ পেয়েছেন কাটার মাস্টার মোস্তাফিজুর রহমান। তাকে দলে ভিড়িয়েছেন রাজস্থান রয়্যেলস।

আইপিএলের এবারের নিলামে তার ভিত্তি মূল ছিল ১ কোটি রূপি। আর তাকে এই ১ কোটি রূপিতেই কিনে নিয়েছেন রাজস্থান। কারণ অন্য কোনো দল আর তাকে নেওয়ার জন্য আগ্রহ দেখায়নি।

মোস্তাফিজুর রহমান আইপিএলে তার ক্যারিয়ার শুরু করেন সানরাইজার্স হায়দরাবাদের হয়ে। ২০১৬ সালে তাকে কিনে নেয় তারা। আর প্রথম আসরেই বাজিমাত করেন তিনি। তার বোলিং নৈপুণ্যে হায়দরাবাদ চ্যাম্পিয়ন হয়। এমনকি তিনি ওই আসরে সেরা উদীয়মান খেলোয়াড় হিসেবে নির্বাচিত হন।