প্রাথমিকের সিলেবাস সংক্ষিপ্ত করার সিদ্ধান্ত নিয়েছে সরকার

এবার মাধ্যমিকের মতো সিলেবাস কমানো হচ্ছে প্রাথমিকেও। নতুন শিক্ষাবর্ষের প্রথম দুই মাসেও শিক্ষা প্রতিষ্ঠান না খুলতে পারায় এমন সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে জানা গেছে, নির্ধারিত সময়ে শিক্ষাপ্রতিষ্ঠান চালু করা সম্ভব না হওয়ায় প্রাথমিকের সিলেবাস সংক্ষিপ্ত করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। বিদ্যালয়গুলো খুলে দেওয়ার পর নির্ধারিত সংক্ষিপ্ত সিলেবাস ক্লাসে পড়িয়ে ও পরীক্ষা নিয়ে পরবর্তী ক্লাসে ছাত্রছাত্রীদের উত্তীর্ণ করা হবে। তবে চতুর্থ ও পঞ্চম শ্রেণির ক্ষেত্রে সিলেবাস কমানোর বিষয়টি বেশি অগ্রাধিকার দেওয়া হবে।

এ বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা সচিব গোলাম মোহাম্মদ হাসিবুল আলম গণমাধ্যমকে বলেন, নিয়মমতো ১ জানুয়ারি যেহেতু বিদ্যালয়গুলো খুলে দেওয়া সম্ভব হয়নি, সে কারণে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের বার্ষিক সিলেবাস সংক্ষিপ্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তিনি বলেন, আগামী মার্চ থেকে পড়ানো যায়- এমন একটি সংক্ষিপ্ত সিলেবাস ও গাইডলাইন তৈরি করতে জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমিকে (নেপ) নির্দেশ দেওয়া হয়েছে। তারা একটি নমুনা তৈরি করে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডকে (এনসিটিবি) পাঠিয়েছে। ইতোমধ্যে এনসিটিবি সে গাইডলাইন অনুযায়ী কাজ শুরু করেছে।

ফেব্রুয়ারি ১৮, ২০২১ at১০:৩৩:৪২ (GMT+06)
দেশদর্পণ/আকিি/ভিকে/এমএসএইস