চিকিৎসা সেবায় একজন সাবেক সিভিল সার্জন

বগুড়ার শিবগঞ্জের চিকিৎসক সাবেক সিভিল সার্জন ডা. এম.এন চৌধুরী এম.বি.বি.এস, বিসিএস ( স্বাস্থ্য) “চৌধুরী বাড়ীতে” নিয়মিত ভাবে রোগী দেখছেন।

জানা যায়, সুদীর্ঘ ৩০ বছর দেশের জেলা ও উপজেলা সরকারি বিভিন্ন হাসপাতালে চাকুরি করেন তিনি। তিনি বগুড়া জেলার শিবগঞ্জ হাসপাতালে ১৫ বছর এবং বাকী ১৫ বছর দেশের বিভিন্ন উপজেলা ও জেলা হাসপাতালে পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। তার এই সু-দীর্ঘ চাকুরী জীবন অতিবাহিত হয় ন্যায় নিষ্ঠা, সৎপরায়ন এবং দায়িত্ববানে সহিত। যার ফল শ্রুতিতে ধাপে ধাপে প্রমোমণ পেয়ে তিনি সিভিল সার্জন হিসেবে দায়িত্ব পালন করেন। সিভিল সার্জন হিসেবে তিনি মাদারীপুর জেলা এবং সবশেষে জয়পুরহাট জেলায় দায়িত্ব পালন করে অবসর গ্রহণ করেন। বর্তমানে তিনি এবং তাঁর স্ত্রী ডা. মোছাঃ হোসনে ফিরোজা, এমবিবিএস, বিসিএস (স্বাস্থ্য), সাবেক ইউএইচএফপিও চাঁদনিয়া শিবগঞ্জ গ্রামের “ চৌধুরী বাড়ীতে” নিয়মিত রোগী দেখছেন।

তিনিই শিবগঞ্জ উপজেলার একমাত্র এমবিবিসএস চিকিৎসক যিনি করোনা মহামারীর মধ্যেও স্বাস্থ্য বিধি মেনে নিজের জীবনের ঝুঁকি নিয়ে চিকিৎসা সেবা প্রদান করে আসছেন। যে চিকিৎসা সেবা এক দিনের জন্যেও বন্ধ রাখেননি। এ বিষয়ে বিস্তারিত জানার জন্য তার সঙ্গে যোগাযোগ করলে তিনি বলেন, তিনি প্রতিদিন সকল ৭ টা থেকে দুপুরে ১টা এবং দুপুর ২টা থেকে রাত ৮টা পর্যন্ত রোগীদের চিকিৎসা সেবা প্রদান করে থাকেন। কী কী রোগের চিকিৎসা দিয়ে থাকেন জানতে চাইলে তিনি বলেন, মেডিসিন, ডায়াবেটিস, এ্যাজমা, বাত ব্যাথা, মা ও শিশু রোগের চিকিৎসা তিনি দিয়ে থাকেন। ভিজিটের কথা জানতে চাইলে তিনি খানিকটা হেঁসেই বললেন, আমি ভিজিটকে প্রাধান্য দেই না। এই এলাকার সাধারণ মানুষের চিকিৎসা সেবা দেওয়াই আমার মূল্য লক্ষ্য। তবে নাম মাত্র একটা ভিজিট নেই। যা অতি অল্প। তিনি আরো বলেন আমি অবসর গ্রহনের পর আজ পর্যন্ত ক্লান্তিহীন ভাবে অত্র এলাকার মানুষকে চিকিৎসা সেবা প্রদান করে আসছি। আপনারা আমার জন্য দোয়া করবেন জীবনের শেষ দিন পর্যন্ত আমি যেন আপনাদের চিকিৎসা সেবা করে যেতে পারি। ইনশা আল্লাহ।

ফেব্রুয়ারি ১৬, ২০২১ at১৯:৫৩:৪২ (GMT+06)
দেশদর্পণ/আকি/এসবি/এমএসএইস