৮ মাসেও অপসরণ হয়নি ঘূর্ণিঝড় আম্পানে হেলে পড়া গাছ

যশোরের ঝিকরগাছা টু বাঁকড়া সড়কের আবুল ইসলাম সড়কের বাঁকড়া হাজিরবাগ আইডিয়াল গার্লস স্কুল এন্ড কলেজের পাশে ও সাদিপুর বকুলতলা বাজারের পাশে দুটি স্থানে তিনটি গাছ রাস্তার উপরে হেলে রয়েছে। ঘূর্ণিঝড় আম্পানে গাছগুলো রাস্তার উপরে হেলে পড়েছিল কিন্তু গত ৮ মাসেও সে গাছগুলো অপসরণ করেনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। ফলে পথচারীদের চলাচলে ব্যাপক বিঘ্ন ঘটছে এবং যেকোন সময় বড় ধরেণের দূর্ঘটনা ঘটতে পারে।

এদিকে এই সড়ক দিয়ে প্রতিনিয়ত সরকারের কর্মকর্তারা চলাচল করলেও গাছগুলো অপসরণের জন্য কেউ পদক্ষেপ নেয়নি । গত বছরের মার্চ মাসের ২০ তারিখে দেশের উপর দিয়ে বয়ে যাওয়া ঘূর্ণিঝড় আম্পানে অনেক ক্ষতি হয়েছিল। রাস্তার উপরে শতশত গাছ পড়েছিল। চলাচলে উপযোগী করার জন্য সেসব গাছ তাৎক্ষণিকভাবে অপসরণ করা হয়েছিল কিন্তু ঝিকরগাছা টু বাঁকড়া আবুল ইসলাম সড়কের বাঁকড়া হাজিরবাগ আইডিয়াল গার্লস স্কুল এন্ড কলেজের পাশে ও সাদিপুর বকুলতলা বাজারের পাশে দুটি স্থানে তিনটি গাছ রাস্তার উপরে হেলে থাকলেও সে গাছগুলো অপসরণ করেনি কর্তৃপক্ষ। গত ৮ মাস ধরে স্থানীয়রা সংশ্লিষ্ট দপ্তরে জানিয়েও কোন ফলাফল পায়নি। গাছগুলো হেলে থাকার কারণে রাস্তা দিয়ে বড় গাড়ি চলাচলে সমস্যা হচ্ছে এবং রাস্তা নষ্ট হচ্ছে। গাছগুলো যে বিপদজনক অবস্থায় আছে, তাতে করে যেকোন সময় বড় ধরণের দূঘর্টনা ঘটতে পারে বলে আশংকা করছে স্থানীয়রা।

এব্যাপারে বাঁকড়া হাজিরবাগ আইডিয়াল গার্লস স্কুল এন্ড কলেজের সহকারী শিক্ষক এনামুল কবীর বলেন, এই সড়ক দিয়ে প্রতিনিয়ত সরকারের স্থানীয় কর্মকর্তা ও জনপ্রতিনিধিরা চলাচল করছে। সবাই দেখছে কিন্তু গাছ অপসরণের জন্য কেউ কোন পদক্ষেপ গ্রহণ করেননি।

হাজিরবাগ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আতাউর রহমান মিন্টু বলেন, সরকারী গাছ আমি ইচ্ছা করলেই মারতে পারিনা। বিষয়টি নিয়ে আমি প্রতিটি উপজেলা মাসিক মিটিংয়ে আলোচনা করেছি। কর্তৃপক্ষ আমাকে অপসরণ করার নির্দেশ দেননি। যেকারণে আমি কিছু করতে পারিনা। উপজেলা নির্বাহী অফিসার আরাফাত রহমান বলেন, গাছটি কোন বিভাগের সেটা আমাকে দেখতে হবে। আগামীকাল নায়েব পাঠিয়ে দেখব এবং অপসরণের ব্যবস্থা গ্রহণ করব।

জেলা পরিষদের সার্বেয়ার এমএ মনজু বলেন, সরকারী গাছ অপসরণের জন্য সরকারী বিধি আছে। আমরা গাছ দেখেছি । টেন্ডার প্রক্রিয়ার মাধ্যমে গাছগুলো অপসরণ কবে।

জেলা পরিষদের চেয়ারম্যান সাইফুল ইসলাম পিকুল বলেন, ইউএনও’র মাধ্যমে একটি লিখিত অভিযোগ পত্রে তিনি যদি লিখে দেন, গাছের জন্য যাতায়াতের সমস্যা হচ্ছে, তাহলে সার্বেয়ার পাঠিয়ে দ্রুত গাছ কাটার ব্যবস্থা গ্রহণ করা যাবে।

জানুয়ারী, ৩০, ২০২১ at ১৯:১৫:৪২ (GMT+06)
দেশদর্পণ/অক/এমএ/এমআরএইস