শেষ হাসি কার নৌকার নাকি ধানের শীষের”

উৎসবমুখর পরিবেশের মধ্য দিয়ে ৩০ জানুয়ারী শনিবার অনুষ্ঠিত হতে যাচ্ছে শিবগঞ্জ পৌরসভা নির্বাচন। অবাদ, সুষ্ঠ ও শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন অনুষ্ঠানে লক্ষে নেওয়া হয়েছে সকল ধরনের প্রস্তুতি। নির্বাচনে আওয়ামী লীগের ‘নৌকা’ নাকি বিএনপির ‘ধানের শীষ’ প্রতীকের প্রার্থী মেয়র হচ্ছেন- এ নিয়ে চলছে শেষ জল্পনা-কল্পনা।

পৌরবাসীর পাশাপাশি পুরো উপজেলার নজর এখন এই নির্বাচনের দিকে। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে চলবে ভোট গ্রহণ। ভোট গণনা শেষে কেন্দ্রে ফল ঘোষণার পাশাপাশি উপজেলা পরিষদে কন্ট্রোল রুম থেকেও ফল ঘোষণা করা হবে। নির্বাচনকে ঘিরে পুরো পৌরসভাকে নিরাপত্তার চাদরে ঢেকে দেওয়া হয়েছে। মাঠে কাজ করছে বিজিবি, র‌্যাব, পুলিশ ও আনসার বাহিনীর সদস্যরা। এছাড়াও প্রতিটি কেন্দ্রের জন্য রয়েছে একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট।

শিবগঞ্জ পৌরসভা নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বীতা করছেন আওয়ামী লীগ মনোনীত বর্তমান মেয়র প্রার্থী জেলা আওয়ামীলীগের সদস্য তৌহিদুর রহমান মানিক (নৌকা), বিএনপি মনোনীত মেয়র প্রার্থী শিবগঞ্জ উপজেলা বিএনপির সদস্য সাবেক মেয়র মতিয়ার রহমান মতিন (ধানের শীষ), স্বতন্ত্র প্রার্থী মেয়র প্রার্থী আব্দুল গাফফার (খেজুরগাছ) ও জাগপা মনোনীত মেয়র প্রার্থী ইঞ্জিনিয়ার সিরাজুল ইসলাম (হুক্কা)।

তবে জাগপা সাংগঠনিক সিদ্ধান্ত মোতাবেক বিএনপির প্রার্থীকে সমর্থন দেওয়া হয়েছে। তমূল আলোচনায় রয়েছেন আওয়ামী লীগের তৌহিদুর রহমান মানিক ও বিএনপির মতিয়ার রহমান মতিন। ভোটাররা বলছেন, বড় কোনো অঘটন না ঘটলে এই দু’জনের একজনই বসতে যাচ্ছেন পৌরসভার মেয়রের চেয়ারে।

বিএনপি মনোনীত প্রার্থী মতিয়ার রহমান মতিন বলেন, আমার নেতাকর্মী ও সমর্থকদের বিভিন্ন হুমকি-ধামকি দেয়া হচ্ছে। সুষ্ঠু নির্বাচন উপহার দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে প্রশাসন। সুষ্ঠু নির্বাচন হলে অনেক ভোটের ব্যবধানে আমি জয়ী হব।

আওয়ামী লীগ মনোনীত প্রার্থী তৌহিদুর রহমান মানিক পুনরায় জয়ের বিষয়ে আশা প্রকাশ করে বলেন, ‘আওয়ামী লীগ সারাদেশে যেভাবে উন্নয়ন করছে তাতে শিবগঞ্জ পৌরসভারও ব্যাপক উন্নয়ন হয়েছে। এ পৌরসভার এতো উন্নয়ন করেছি যা বলে শেষ করা যাবেনা। উন্নয়নের স্বার্থেই ভোটাররা পুনরায় নৌকায় ভোট দিয়ে আমাকে জয়যুক্ত করবে।

পৌরসভায় ৯টি ওয়ার্ডে মোট ১৮০০৫ জন ভোটার রয়েছেন। এরমধ্যে পুরুষ ৯১২৯ জন এবং মহিলা ৮৮৭৬ জন। পৌরসভার ৯টি ওয়ার্ডে মোট ১১টি কেন্দ্রের ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। পৌরসভার ১১টি কেন্দ্রে ব্যালটের মাধ্যমে ভোট নেওয়া হবে। শিবগঞ্জ থানার ওসি এসএম বদিউজ্জামান জানিয়েছেন, পৌরসভার প্রতিটি কেন্দ্রই ঝুঁকিপূর্ণ।

পৌরসভা নির্বাচনের সহকারী রিটার্নিং অফিসার ও নির্বাচন কর্মকর্তা মো. আনিসুর রহমান বলেন, নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে সকল ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। নির্বাচনের সকল সরঞ্জাম প্রস্তুত করে কেন্দ্রে কেন্দ্রে পাঠানো হয়েছে। ব্যালট পেপার ৩০ জানুয়ারী ভোটের দিন সকালে পাঠানো হবে।

জানুয়ারী, ২৯, ২০২১ at ২০:১৪:৪২ (GMT+06)
দেশদর্পণ/এমটি/আরআইআর/এমআরএইস