শিক্ষা প্রতিষ্ঠান খোলার প্রস্তুতির নির্দেশ

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী
প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী : ফাইল ছবি।

দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান পুনরায় খোলার জন্য গাইডলাইন অনুযায়ী শিক্ষার্থী, শিক্ষক ও কর্মচারীদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতে প্রয়োজনীয় ব্যবস্থা আগামী ৪ ফেব্রুয়ারির মধ্যে গ্রহণ করতে প্রতিষ্ঠান প্রধানদের প্রতি নির্দেশনা দিয়েছে মাউশি।

এক নোটিশে মাধ্যমিক বিদ্যালয় ও কলেজ, উচ্চ মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক স্তুরযুক্ত উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান পুনরায় খোলার জন্য প্রস্তুতি সম্পন্ন করার নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)।

নোটিশটিতে সই করেছেন মাউশির মহাপরিচালক অধ্যাপক সৈয়দ মো. গোলাম ফারুক। শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ভার্চ্যুয়াল সভায় সীমিত পরিসরে স্কুলে ক্লাস চালু করার বিষয়ে আলোচনা শুরু হওয়ার একদিন পরেই মাউশির এই নির্দেশনা এলো।

করোনাভাইরাসের কারণে গত ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। সর্বশেষ সেই বন্ধ ৩০ জানুয়ারি পর্যন্ত বাড়ানো হয়েছে।

গত ২৯ ডিসেম্বর এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী জানিয়েছেন, দশম ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের স্কুল ও কলেজে নেওয়ার চেষ্টা তারা করছেন। এসব শিক্ষার্থীরা পরবর্তী বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষায় অংশ নেবে।

এসএসসি পরীক্ষার্থীদের ক্লাস ফেব্রুয়ারি থেকে এপ্রিল এবং এইচএসসি পরীক্ষার্থীদের ক্লাস ফেব্রুয়ারি থেকে মে পর্যন্ত অনুষ্ঠিত হবে।

তিনি বলেন, করোনা পরিস্থিতি অনুকূলে থাকলে ২০২১ সালের এসএসসি পরীক্ষা জুনে এবং এইচএসসি পরীক্ষা জুলাই বা আগস্টে নেওয়ার পরিকল্পনা করছে সরকার।

সাধারণত প্রতি বছরের ১ ফেব্রুয়ারি এসএসসি ও ১ এপ্রিল এইচএসসি পরীক্ষা শুরু হয়ে থাকে। পরীক্ষাগুলোর জন্য পাঠ্যক্রমের সিলেবাসও কমিয়ে আনা হবে।