চৌগাছার ইট ভাটার মাটি বহন করা ট্রাক ও লাঙ্গলের কারণে পাকা সড়কগুলো নষ্ট হচ্ছে স্থায়িত্ব

ইট ভাটার মাটি বহন করা ট্রাক আর কলের লাঙ্গলের কারণে যশোরের চৌগাছার পাকা সড়কগুলোর স্থায়িত্ব নষ্ট হচ্ছে। এই যানবাহন গুলো কোন নিয়ম নীতি মেনে না চলায় রাস্তায় যেমন অহরহ দুর্ঘটনা ঘটছে, তেমনি ক্ষতিগ্রস্থ হচ্ছে রাস্তার মানও। প্রশাসনের পক্ষ হতে মাঝে মাঝে ভাটার ট্রাক কিংবা ট্রাক্টরের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হলেও অল্পদিনের ব্যবধানেই ঐসব যানবাহন আবার আগের মতই রাস্তায় দাপট চালায়।

শীত মৌসুম এলেই চৌগাছার ভাটা মালিকরা ব্যস্ত হয়ে উঠেন। তারা ভাটার জন্য বালু ও মাটি সংগ্রহ শুরু করেন। ফসলি জমির মাটিকে তারা প্রধান টার্গেট করে বছর শুরু করেন আর বছর শেষ করেন একই ভাবে। এ উপজেলায় অনন্ত ১৮টি ভাটা এই ভাবে মাটি কেটে নষ্ট করছে ফসলি জমি। মাঝে মধ্যে প্রশাসনের পক্ষ হতে ভ্রাম্যমান আদালত পরিচালনা করে জরিমানা করা হলেও কিছু দিন বন্ধ থাকার পর আবার শুরু হয় একই কাজ।
চৌগাছার ইট ভাটা গুলোতে শতাধিক ট্রাক ও ট্রাক্টর বিভিন্ন কাজে নিয়োজিত রয়েছে।

বেশির ভাগ ক্ষেত্রেই তারা বালু, মাটি ও ইট বহন করে থাকে। চালকরা খ্যাপ হিসাবে মজুরি পাওয়ায় তারা রাস্তায় বেপরোভাবে গাড়ি চালান। এতে একদিকে যেমন দূর্ঘটনা ঘটে, তেমনি রাস্তাও ক্ষতিগ্রস্থ হয়। সম্প্রতি উপজেলা প্রশাসনের পক্ষ হতে বেশ কয়েকবার অভিযান চালিয়ে ভাটায় নিয়োজিত বাহন আটকসহ জরিমানা করা হয়েছে। কিন্তু কিছু দিন যেতে না যেতেই ঐসব যানবাহনকে আবার রাস্তায় দেখা যায়।

ইরি বোরো ধান রোপনের জন্য কৃষক এখন ভাড়ায় চালিত কলের লাঙ্গল দিয়ে জমি চাষ করেন। এতে খরচ কিছুটা বেশি হলেও দ্রত জমি প্রস্তুত করা যায় এমনটিই জানান চাষিরা। কিন্তু কলের লাঙ্গলে সহজে জমি চাষ করা গেলেও এর চাকা পাকা কিংবা কাঁচা সব ধরনের সড়কের জন্য হুমকি হয়ে উঠেছে বলে জানান এলাকাবাসি। এই লাঙ্গলের মালিক কিংবা চালক যখন জমি চাষের জন্য লাঙ্গল বাড়ি থেকে বের করেন, তখন লোহার চাকায় ভর করেই সড়ক দিয়ে মাঠে পৌছায়। লাঙ্গলের লোহার চাকা সমান না হওয়ায় তার আঘাতে পাকা সড়কের পিচ উঠে যাচ্ছে আবার কাঁচা সড়ক যাচ্ছে ভেঙ্গে। অথচ এই লাঙ্গল সড়কে চলার জন্য অন্য বাহনের মত চাকা থাকলেও তা ব্যবহার করেন না চালক কিংবা মালিক। ফলে ক্ষতিগ্রস্থ্য হচ্ছে সড়ক, আর এর কুফল ভোগ করছেন এলাকার মানুষ।

ইঞ্জিন চালিত এক কলের লাঙ্গলের চালক নাম প্রকাশ না করার শর্তে বলেন, এই লাঙ্গল সড়কে চালানোর জন্য আলাদা চাকা আছে কিন্তু কাঁদার মধ্যে তা চলে না, এজন্য লোহার চাকা লাগিয়ে চালানো হয়। এ বিষয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নারায়ন চন্দ্র পাল বলেন, ইট ভাটার কাজে নিয়োজিত বাহনের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে। সরকারি সম্পদ বা জনগনের ক্ষতি হয় এমন কোন কাজ করলেই সেই বাহনের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে তিনি জানান।

জানুয়ারী, ১৮, ২০২১ at ২০:৪০:২৫ (GMT+06)
দেশদর্পণ/আক/এমআই/এমএমআর