ঘোড়াঘাটে আশ্রয়ণপ্রকল্পে পাকা ঘর পাচ্ছেন ৫৬৭ পরিবার

আশ্রয়ণের অধিকার, শেখ হাসিনার উপহার মুজিব শতবর্ষ উপলক্ষে সরকারের আশ্রয়ণ প্রকল্প (২)এর আওতায় দিনাজপুরের ঘোড়াঘাটে ৫৬৭ টি ভূমিহীন ও গৃহহীন পরিবার পাচ্ছেন আধা পাকা ঘর। ঘোড়াঘাট উপজেলা নির্বাহী অফিসার মোঃ রাফিউল ইসলাম জানান, আশ্রয়ণ প্রকল্প (২) এর আওতায় ভূমিহীন ও গৃহহীনদের জন্য মুজিব শতবর্ষ উপলক্ষে প্রধান মন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে সরকার নতুন ঘর নির্মাণের উদ্যোগ গ্রহন করেছেন।

এ কর্মসুচীর আওতায় বুলাকীপুর ইউনিয়নে ৯২ টি পরিবার,পালশা ইউনিয়নে ২১১টি পরিবার, সিংড়া ইউনিয়নে ১২০ টি পরিবার, ঘোড়াঘাট পৌর ও ইউনিয়নে ১৪৪ টি পরিবার। ভূমিহীন ও গৃহহীনদের নির্মাণের ঘরগুলো সর্বক্ষণ পরিদর্শন করছেন, ঘোড়াঘাট উপেেজলা নির্বাহী অফিসার (ইউএনও) রাফিউল আলম। এ সব বসত বাড়িতে থাকছে দুটি রুম, একটি রান্নাঘর ও ঘরের পেছনে নির্মাণ করা হবে লেট্রিন। এ ছাড়া লেট্রিন ও রান্নাঘরের মাঝামাঝি জায়গায় একটা কমন স্পেস ও সামনের দিকে বারান্দা, বাড়ির ফ্লোর ও মেঝে পাকা সহ ঘরের চালে রঙিন ঢেউটিন। প্রতিটি বাড়িতে চার জন সদস্য সহ প্রায় ২ হাজার ২৬৮ জন সদস্য বসবাস করতে পারবেন।

ঘোড়াঘাট উপজেলা নির্বাহী অফিসার রাফিউল আলম বলেন, ঘোড়াঘাট উপজেলার ১টি পৌর সভা এবং ৪টি ইউনিয়নে ৫৬৭টি পরিবারের ঘর নির্মাণে ব্যয় হবে ৯ কোটি ৬৯ লাখ ৫৭ হাজার টাকা। প্রতিটি বাড়ি নির্মাণে ব্যয় হবে ১ লাখ ৭১ হাজার টাকা। খাস জমির পরিমাণ ১ হাজার ১৩৪ শতাংশ। প্রতি পরিবার পাবে ২ শতক করে খাস জমি। তিনি আরও বলেন, ঘরগুলো নির্মাণের শেষ কাজ চলছে। মুজিব শতবর্ষের উপহার হিসেবে ২০ জানুয়ারি মধ্যেই দুই কক্ষ বিশিষ্ট এ সব আধা পাকা বাড়ি মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনা উপজেলার তালিকাভুক্ত ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে হস্তান্তর করবেন।

জানুয়ারী, ১২, ২০২১ at ২১:৩০:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/এমইউএএম/এমএমআর