৩৭০ হেক্টর জমিতে আলুচাষে বাম্পার ফলনের আশায় কৃষক

যশোরের চৌগাছায় চলতি বছরে ৩৭০ হেক্টর জমিতে আলু চাষ করা হয়েছে। আবহাওয়া ভালো থাকলে আলু চাষে এবার কৃষকের বাম্পার ফলন হতে পারে। চলতি মাসের শুরু থেকেই আগাম জাতের আলু বাজারে উঠেছে। তারপরেও নানা দিক বিবেচনায় এখানকার চাষীরা অধিক লাভের আশায় আলু চাষে ঝুঁকে পড়েছেন।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানাগেছে, চলতি মৌসুমে উপজেলার ১১টি ইউনিয়ন এবং পৌর এলাকার প্রচুর পরিমানে আলু চাষ করা হয়েছে। এ বছর উপজেলায় মোট ৩৭০ হেক্টর জমিতে আলু চাষ হয়েছে, যা গত বছরের তুলনায় প্রায় ২০ হেক্টর বেশি। উপজেলার,হাকিমপুর,পাতিবিলা, স্বরুপদাহ, নারায়নপুর, সুখপুকুরিয়া ইউনিয়নে সবচেয়ে বেশি আলু চাষ হয়েছে। এ ছাড়া অন্যান্য ইউনিয়নে কম বেশি আলুর চাষ হয়েছে বলে জানা গেছে। স্থানীয় চাষিরা জানান, মাটির গুনাগুন ভেদে এ অঞ্চলে দুই জাতের আলু বেশি চাষ করা হয়েছে। একটি কটিনাল অপরটি হচ্ছে ডায়মন্ড।তবে এ বছর বেশি দামে আলু বীজ কিনতে হয়েছে। তারপর সার কীটনাশকের দামও বেশি। অন্য বছরের চেয়ে চলতি বছর আলু চাষে তাদের খরচ কিছুটা বেশি হয়েছে। তবে এখনও পর্যন্ত আলুর বাজার দর বেশ ভাল আছে। এই ধারাবহিকতা থেকে গেলে চাষিরা বেশ লাভবান হবেন বলে আশা করছেন।

উপজেলা শহরের কাঁচা বাজার ব্যবসায়ী আরিফুল ইসলাম জানায়,এখন ১ কেজি নতুন আলু খুচরা বিক্রি হচ্ছে ৩০ থেকে ৩৫ টাকায়। বাজারে আলুর ব্যাপক চাহিদা থাকায় আলুর দর না কমার সম্ভবনাই বেশি। উপজেলার লস্কারপুর,কয়ারপাড়া,নারায়নপুর ইউনিয়নের পেটভরা, হাজরাখানা, নারায়নপুর, গুয়াতলি, ইলিশমারী, মদনপুরসহ বিভিন্ন এলাকায় ঘুরে দেখা গেছে কৃষকরা আলু ক্ষেত পরিচর্জার কাজে ব্যস্ত সময় পার করছেন। এ সময় কৃষক আব্দুল মাজিদ, হায়দার আলী, আজিজুর রহমান, আব্দুল মমিন জানান, চলতি বছরে আলুর ফলন ও দাম ভাল। এখনও বাজারে ৩৫ টাকা করে নতুন আলু বাজারে খুচরা বেচাকেনা হচ্ছে। এই অবস্থা শেষ পর্যন্ত থাকলে এখানকার আলু চাষীরা লাভবান হবেন।

পৌরসভার ইছাপুর মহল্লার সফল চাষি সামছুর রহমান বলেন, এ বছর আলুর বাজার দর বেশি থাকায় মানুষ অন্য বছরের চেয়ে বেশি আলু চাষ করেছে, ব্যয়ও অন্য যে কোন বছরের চেয়ে বেশি। এখন কিছু কিছু কৃষক আলু তোলা শুরু করেছে,তারা পাইকারী ২২ থেকে ২৫ টাকা কেজিতে আলু বিক্রি করছে। কিন্তু ভরা মৌসুমে আলু উঠা শুরু হলে বাজার দর কেমন থাকবে তা নিয়ে একটু চিন্তায় আছি।উপজেলা কৃষি কর্মকর্তা রইচউদ্দিন জানান, আলুর বাজার দর ভাল থাকায় এ বছর আলু চাষ বেড়েছে। এবার গত বছরের তুলনায় প্রায় ২০ হেক্টর বেশি জমিতে চাষ হয়েছে আলু। তবে আবহাওয়া অনুকুলে থাকলে এবার আলুর বাম্পার ফলন হবে। সেই সাথে চাষীরা আর্থিকভাবে লাভবান হবেন।

জানুয়ারী, ১২, ২০২১ at ২০:৫৯:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/এমএমআই/এমএমআর