সরকারের আদেশ অমান্য করে সরকারী রাস্তা দখল

যশোরের চৌগাছা উপজেলার গা ঘেষা ঝিনাইদাহের মহেশপুর উপজেলার গ্রাম যদুনাথপুর। মান্দারবাড়ীয়া ইউনিয়নের যদুনাথপুর গ্রামের পাশ দিয়ে একটি সরকারী রাস্তা আছে। স্থানীয়রা এই সড়কটিকে তেঁতুলতলা মোড় ভায়া আলিশা যদুনাথপুর বাওড়ের সড়ক বলে চেনে। সড়কটি একটি প্রভাবশালী মহল দখলে নিয়ে ইরি ধান রোপনের প্রস্তুতি নিচ্ছে। এতে করে পাশাপাশি দুই উপজেলার কৃষকরা চরম বিপাকে পড়েছেন। বিষয়টি তদন্তপূর্বক দখলদারদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহনে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন ভুক্তভোগী এলাকাবাসি।

সূত্র জানায়, যদুনাথপুর গ্রামের মাঠ থেকে কৃষকের ফসল ঘরে আনার একটি মাত্রই সড়ক সেটি হচ্ছে তেঁতুলতলা ভায়া বাওড়ের সড়ক। চৌগাছা উপজেলার গা ঘেষা হওয়ায় সড়কটি পাশাপাশি চৌগাছা ও মহেশপুর উপজেলাবাসি ব্যবহার করেন। দেশ স্বাধীনের পরও সড়কটি এলাকার চাষিদের উৎপাদিত ফসল ঘরে আনার একমাত্র মাধ্যম ছিল। কিন্তু বেশ কয়েক বছর আগে এলাকার একটি স্বার্থন্বেশি মহল সড়কটি দখল করে নেয়। সরকারী রাস্তার জমি নিজেদের সম্পত্তি বলে তারা দখল করে। এ সময় দুই উপজেলার চাষিরা পড়েন মহা বিপাকে। একপর্যায় চৌগাছা উপজেলার চাঁদপাড়া গ্রামের কৃষক চান্টু খা বাদি হয়ে ঝিনাইদাহ জেলার অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট আদালতে একটি মামলা করেন। যার স্বারক নং ৮৩৭(৫) তারিখ ৩১/০৮/২০২০খ্রিঃ।

মামলার পর জেলা ম্যাজিষ্ট্রেট স্বাক্ষরিত এক আবেদনে উল্লেখ করেন সড়কের সমুদয় জমির প্রকৃত দখলদার হচ্ছে সরকার। এই জমির উপর সড়ক জনস্বার্থে উন্মুক্ত থাকবে এবং মামলা নিস্পত্তি করা হল। তার অনুলিপি মহেশপুর উপজেলা ভুমি কর্মকর্তা ও ১১ নং মান্দারবাড়ীয়া ভূমি অফিসে প্রেরণ করা হয়। সংশ্লিষ্ট দপ্তরের দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তারা তফশিল বর্নিত রাস্তার জমি খুটো পুতে সীমানা নির্ধারণ করা ও উচ্ছেদের জন্য লাল পতাকা ঝুলিয়ে সরকারের দখল নিশ্চিত করেন। এ ছাড়া রাস্তাটি চলাচলের উপযোগী করতে উপজেলা প্রকল্প কর্মকর্তা একটি বরাদ্ধ দেন। কিন্তু অদৃশ্য শক্তির কারনে সেই কাজ বন্ধ হয়ে যায়। সীমানা নির্ধারনের আদেশ কিছু দিন বহাল থাকলেও হঠাৎ করে প্রভাবশালী ওই মহল পূর্ণারায় সড়কটি তাদের দখলে নিয়েছে। দখলদাররা সড়কের মাটি কেটে সেখানে ইরি ধান রোপনের ব্যবস্থা করেছে।

ফলে স্থানীয় ওই মাঠে ইরি ধান চাষে দেখা দিয়েছে অনিশ্চয়তা এমনকি শাক সবজি নিয়ে বাজারজাতেও সমস্যার সৃষ্টি হয়েছে। মহেশপুরের যদুনাথপুর গ্রাম ও আশপাশের একাধিক কৃষক নাম প্রকাশ না করার শর্তে বলেন, সড়কটি দিয়ে এলাকার মানুষ মাঠে যাতায়াত করেন। মাঠে চাষ করা ফসল বাড়িতে আনেন কিন্তু দখল করার ফলে মাঠে যাওয়া এক প্রকার বন্ধ হয়ে গেছে। চৌগাছার চাঁদপাড়া গ্রামের কৃষক মোংলা ও চান্টু খা। তারা বলেন, প্রায় ১০ বিঘা জমি রয়েছে ওই মাঠে। সড়কটি দখল করে ইরি চাষের জন্য প্রস্তত করায় মাঠে যাওয়ায় এখন কষ্টাসাধ্য হয়ে উঠেছে। মহেশপুর উপজেলার মান্দারবাড়িয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শফিদুল ইসলাম বলেন, এ ঘটনা আমি কোন কিছুই জানি না। সেখানে রাস্তা নিয়ে কোন বিরোধ আছে কিনা, প্রশাসন সেখানে দখল করেছে কিনা, তা আমি কিছুই জানিনা। মহেশপুর উপজেলা নির্বাহী অফিসার শ্বাশত শীলের সাথে যোগাযোগের চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।

জানুয়ারী, ০৯, ২০২১ at ২১:৩৭:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/এমএমআই/এমএমআর