চৌগাছায় মেশিনের মাধ্যমে ইরি ধান রোপন কাজের উদ্বোধন

যশোরের চৌগাছায় রাইস ট্রান্স প্লান্টারের মাধ্যমে ইরি ধান রোপন কাজের উদ্বোধন করা হয়েছে। রবিবার দুপুরে উপজেলার নারায়নপুর ইউনিয়নের হাজরাখানা মাঠে সম্পূর্ণ নতুন এই পদ্ধতিতে ধান রোপন কাজের উদ্বোধন করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর যশোরের উপ-পরিচালক কৃষিবিদ বাদল চন্দ্র বিশ্বাস। এ সময় তিনি বলেন, কৃষি কাজ আরও সহজিকরনে বর্তমান সরকার নিরালস ভাবে কাজ করে যাচ্ছেন। প্রতিটি ফসলে এখন উন্নত জাত ব্যবহার করার পাশাপাশি চাষ পদ্ধতি যেন আরও সহজ হয় তার জন্য সরকার নানামুখী উদ্যোগ গ্রহন করেছেন।

এ অঞ্চলের কৃষকরা এর আগে পুরানো পদ্ধতিতে ধান রোপন করতেন কিন্তু আজ থেকে সেই ধান রোপন হবে মেশিনের মাধ্যমে। এই মেশিনের মাধ্যমে প্রতি ঘন্টায় ৪০ শতক জমিতে ধান রোপন করা যাবে বলে তিনি জানান। হাজরাখানা আইপিএম সমবায় সমিতির সভাপতি কৃষক ইসাহক আলী এদিন দুপুরে সম্পূর্ণ নতুন পদ্ধতি ’রাইস ট্রান্স প্লান্টারের’ মাধ্যমে ইরি ধান রোপন কাজ শুরু করেন।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর যশোরের অতিরিক্ত উপ-পরিচালক দিপঙ্কর দাস, কৃষি প্রকৌশলী সুজাউল হক, উপজেলা কৃষি অফিসার রইচ উদ্দিন, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন, উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষন কর্মকর্তা শেখ সহিদুল ইসলাম, সংশ্লিষ্ট ওয়ার্ডের ইউপি সদস্য মনিরুল ইসলম মিলন, উপ-সহকারী কৃষি অফিসার তাপস কুমার ঘোষ, বাদশা ফয়সাল, মাহাবুবুর রহমান, আমিরুল ইসলাম, তরিকুল ইসলাম, মনিরুল ইসলাম, বিশ্বজিৎ রায়, নজরুল ইসলাম, ওসমান গনি, রাশেদুল ইসলামসহ স্থানীয় কৃষক ও গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

জানুয়ারী, ০৩, ২০২১ at ২০:২২:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/এমএমআই/এমজেইউ