দেশে তাপমাত্রা নামতে পারে ৬ ডিগ্রিতে

দেশের উত্তরাঞ্চলে বইতে শুরু করেছে শৈত্যপ্রবাহ। এটি উত্তর-পশ্চিমাঞ্চল এবং মধ্যাঞ্চলে ছড়িয়ে পড়তে পারে। মৃদু থেকে মাঝারি মাত্রার এই শৈত্যপ্রবাহে তাপমাত্রা নেমে যেতে পারে ৬ ডিগ্রি সেলসিয়াসে।

আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, ‘এই শৈত্যপ্রবাহ তিন চারদিন থাকতে পারে। এটি মৃদু থেকে মাঝারি মাত্রার। তাপমাত্রা ৮ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াসে নামতে পারে। বিশেষ করে উত্তরাঞ্চল ও উত্তর পশ্চিমাঞ্চলের তাপমাত্রা বেশি নামতে পারে। অন্য এলাকায় তাপমাত্রা কমলেও খুব বেশি কমবে না।’

আজ শনিবার (২৬ ডিসেম্বর) দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে, রাজশাহী বিভাগের বদলগাছিতে ৮ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া চুয়াডাঙ্গায় ৮ দশমিক ৫, ডিমলায় ৮ দশমিক ৬, ঈশ্বরদী ও শ্রীমঙ্গলে ৯, সৈয়দপুর ও রাজারহাটে ৯ দশমিক ৫, দিনাজপুরে ৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকায় আজ সর্বনিম্ন ১৫ দশমিক ৬, ময়মনসিংহে ১২ দশমিক ২, চট্টগ্রামে ১৫ দশমিক ৩, সিলেটে ১৪, রাজশাহীতে ৯, রংপুরে ১১, খুলনায় ছিল ১২ এবং বরিশালে ১১ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

আবহাওয়া অধিদফতর জানায়, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও আশেপাশের এলাকায় অবস্থান করছে। মৌসুমি লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এর প্রভাবে অস্থায়ীভাবে আকাশ মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। শেষরাত থেকে সকাল পর্যন্ত নদী অববাহিকার কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে।

এছাড়া দেশের অন্য এলাকার কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

সূত্র : বাংলা ট্রিবিউন