কমিউনিটি এ্যাম্বুলেন্স বিকল লালপুরে চিকিৎসাসেবা বঞ্চিত কয়েক হাজার সাধারণ মানুষ

রক্ষণাবেক্ষণ না করায় নাটোরের লালপুর উপজেলা জুড়ে সেবারত গরীবের এ্যাম্বুলেন্স নামে খ্যাত ইজি বাইক চালিত কমিউনিটি এ্যাম্বুলেন্সগুলি গত কয়েক বছর ধরে বিকল হয়ে পড়েছে। এতে সরকারী সম্পদ যেমন নষ্ট হচ্ছে অপরদিকে চিকিৎসাসেবা বঞ্চিত হয়ে পড়েছে উপজেলার কয়েক হাজার সাধারণ মানুষ। জানাগেছে, ২০১৫-১৬ অর্থ বছরের উপজেলার ১০টি ইউনিয়নের মূমুর্ষ রোগীদের দ্রত সেবা প্রদানের লক্ষে স্থানীয় সরকার বিভাগ হতে দ্বিতীয় লোকাল গর্ভন্যন্স সাপোর্ট প্রজেক্ট এলজিএসপি-২ প্রকল্পের আওতায় ২লক্ষ ১০ হাজার টাকা ব্যায়ে একটি করে মোট ১০টি ইজিবাইক চালিত কমিউনিটি এ্যাম্বুলেন্স প্রদান করা হয় ১০টি ইউনিয়ন পরিষদকে।

আরও পড়ুন
শিবগঞ্জে বেগম রোকেয়া দিবস উপলক্ষে ৫ জয়িতা নারীকে সংবর্ধনা
ক্রেতাদের জন্য স্যামসাং বাংলাদেশ’র ‘বছর শেষ অফার বেশ’ ক্যাম্পেইন
বাঘারপাড়ায় আওয়ামীলীগ, যুবলীগ ও সেচ্ছাসেবকলীগ নেতাসহ অন্তত ২৫ জন আটক

এই এ্যাম্বুলেন্সগুলি সেবা নিশ্চিতের জন্য প্রতিটি ইউনিয়ন পরিষদের একজন চৌকিদারকে চালক হিসেবে একটি করে মোবাইল প্রদান করে কর্তৃপক্ষ। মাত্র ৫০ টাকার বিনিময় দিনরাত ২৪ ঘন্টা প্রতিটি ইউনিয়নের অসহায় ও গরীব প্রসুতি ও মূমুর্ষ রোগী হাসপাতালে পৌঁছে দিত এই এ্যাম্বুলেন্স। কম খরচে দ্রত সেবা পাওয়ায় উপজেলা জুড়ে এই এ্যাম্বুলেন্স গুলি গরীবের এ্যাম্বুলেন্স নামে পরিচিত পায়। কিন্তু চলাচলের দুই বছর পার হতে না হতেই রক্ষণাবেক্ষণের অভাবে বিকল হতে শুরু করে এই এ্যম্বুলেন্সগুলি।

সরেজমিনে উপজেলার ১০ টি ইউনিয়নের গিয়ে দেখা যায়, এ্যাম্বুলেন্সগুলি সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদে রাখার কথা থাকলেও কোনটার ব্যাটারী বিকল আবার কোনটার চাকা বিকল হয়ে ইউনিয়ন পরিষদ চত্বরে অথবা সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যানের বাড়িতে পড়ে আছে। এব্যাপারে এবি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুস সাত্তার জানান,‘এ্যাম্বুলেন্স গুলি ব্যাটারী চালিত হওয়ায় এক বছর পরই ব্যাটারী বিকল হয়ে পড়েছে। বাজেট না থাকায় নতুন ব্যাটারী কিনতে না পারায় বর্তমানে এ্যাম্বুলেন্সটি বিকল হয়ে পড়ে আছে। উপজেলা মাসিক মিটিংএ উপজেলা নির্র্বাহী অফিসার কে বিষয়টি অবগত করা হয়েছে বলে জানান তিনি।’

এব্যাপারে লালপুর উপজেলা নির্বাহী অফিসার উম্মুল বানীন দ্যুতি জানান,‘এ্যাম্বুলেন্স গুলি সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যানের তত্ত¡াবধায়নে দেওয়া হয়েছিলো। কিন্তু তারা সময়মত রক্ষাণাবেক্ষণ না করায় বর্তমানে এ্যম্বুলেন্স গুলি অচল হয়ে আছে। তৃণমূল জনগনের চিকিৎসা সেবা নিশ্চিত করতে নতুন অর্থবছরে বাজেট প্রণয়নের মাধ্যমে এ্যম্বুলেন্স গুলি চলাচল উপযোগী করা হবে বলে তিনি জানান।’
তৃণমূল অসহায় মানুষের চিকিৎসাসেবা নিশ্চিত করতে এই এ্যাম্বুলেন্স গুলি সংস্কারের মাধ্যমে দ্রæত প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট জোর দাবি জানান স্থানীয়রা।

ডিসেম্বর, ০৯, ২০২০ at ১৭:৪৮:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/এমএআরটি/এমআরআই