ডিআরইউ’র সভাপতি হলেন চৌগাছার কৃতিসন্তান মুরসালিন নোমানী

ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) ২০২১ সালের কার্যনির্বাহী কমিটির নির্বাচনে সভাপতি নির্বাচিত হয়েছেন বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) সিনিয়র রিপোর্টার যশোরের চৌগাছার কৃতি সন্তান মুরসালিন নোমানী। সোমবার (৩০ নভেম্বর) সন্ধ্যা সোয়া ৬টার দিকে নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয়। এর আগে ঢাকা রিপোর্টার্স ইউনিটে ২০১৩ সালে কার্যনির্বাহী সদস্য, ২০১৪ সালে সাংগঠনিক সম্পাদক ও ২০১৭ সালে সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন মুরসালিন নোমানী।

মুরসালিন নোমানী ১৯৮০ সালের ৩১ ডিসেম্বর যশোরের চৌগাছা উপজেলার গরীবপুর গ্রামে এক সম্ভ্রান মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন। তার পিতার নাম মোঃ শহিদুল ইসলাম মনি মিয়া ও মাতা তহুরা বেগম তৃপ্তি। তিনি ১৯৯৭-৯৮ শিক্ষা বর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট (আইইআর)-এ ভর্তি হন এবং এখান থেকে অনার্স ও মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। ২০১২ সালে মুরসালিন নোমানী প্রাইম ইউনিভার্সিটি থেকে এলএলবি (আইন বিষয়) পাশ করেন।

গ্রামের স্কুল গরীবপুর সরকারী প্রাথমিক বিদ্যালয় থেকে ১৯৮৯ সালে ৫ম শ্রেণী পাস করে চৌগাছা শাহাদৎ পাইলট মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তি হন। যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডেও অধীন এই বিদ্যালয় থেকে তিনি ১৯৯৫ সালের এসএসসি পরীক্ষায় সামাজিক বিজ্ঞান শাখায় স্টার মার্কসসহ প্রথম বিভাগে উত্তীর্ণ হন। চৌগাছা ডিগ্রি কলেজ থেকে ১৯৯৭ সালের এইচএসসি পরীক্ষায় বাণিজ্য শাখায় প্রথম বিভাগে পাশ করেন এবং তিনি যশোর শিক্ষা বোর্ডের মেধা বৃত্তি লাভ করেন।

দৈনিক দিনকালে বিশ্ববিদ্যালয় রিপোর্টার হিসেবে সাংবাদিকতায় হাতেখড়ি, পরবর্তীতে তিনি এই পত্রিকায় স্টাফ রিপোর্টার হিসেবে কাজ করেন। মুরসালিন নোমানী ২০০৫ সালের ১ জুন জাতীয় বার্তা সংস্থা বাসস-এ স্টাফ রিপোর্টার হিসেবে যোগদান করেন, বর্তমানে তিনি এখানে সিনিয়র রিপোর্টার হিসেবে কর্মরত রয়েছেন। তিনি সাংবাদিকতার পাশাপাশি বিভিন্ন পত্র-পত্রিকায় নিবন্ধ ও কবিতা লিখে থাকেন।

তিনি বাংলা একাডেমী, ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিউজে), ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ), বাংলাদেশ পরিবেশ সাংবাদিক ফোরাম(এফইজেবি), ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই এসোসিয়েশনসহ বহু নামকরা সংগঠনের সদস্য।

নোমানী ঢাকায় কর্মরত রিপোর্টারদের সবচেয়ে বড় সংগঠন ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) কার্যনির্বাহী কমিটি-২০১৩-এর প্রথম কার্য নির্বাহী সদস্য, ২০১৪ সালে সাংগঠনিক সম্পাদক ও ২০১৭ সালে সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন ।

তিনি (২০১২-১৪) খুলনা বিভাগীয় সাংবাদিক ফোরাম-ঢাকার সাংগঠনিক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া বাসস সাংবাদিক কল্যাণ সমিতির (২০১২-১৪) কোষাধ্যক্ষ এবং চৌগাছা সমিতি- ঢাকার কার্যনির্বাহী কমিটির দপ্তর সম্পাদক হিসেবে হিসেবে দায়িত্ব পালন করেন। নোমানী যশোরের চৌগাছা উপজেলার ৫টি গ্রামের শিক্ষার্থী সংগঠন ‘জাগজাপিডা’র ( জামলতা, গরীব পুর,জাহাঙ্গীর পুর, পিতাম্বও পুর ও ডাইনা) প্রতিষ্ঠাতা আহবায়ক ছিলেন, যা ২০০১ সালে প্রতিষ্ঠিত।

৩০ নভেম্বর, ২০২০ at ২১:৩০:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/এমএআর/এমএআর