সরকারি কাজে ঘুষ দিতে হয় ২৪% মানুষকে

বাংলাদেশে গত ১২ মাসে সরকারি সেবা গ্রহণকারীদের মধ্যে ২৪ শতাংশ মানুষকে ঘুষ দিয়ে কাজ করে নিতে হয়েছে। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের (টিআই) এক প্রতিবেদনে তথ্য উঠে এসেছে। প্রতিবেশি দেশে ভারতে এই হার ৩৯ শতাংশ, এশিয়ার মধ্যে যা সর্বোচ্চ।

ঘুষ লেনদেনের তালিকায় এশিয়ায় সবচেয়ে নিচে রয়েছে জাপান ও মালদ্বীপ। দু’টি দেশেই মাত্র দুই শতাংশ মানুষ ঘুষ দিয়েছে।

গ্লোবাল করাপশান ব্যারোমিটার (জিসিবি) নামে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালে প্রতিবেদনে এসব তথ্য তুলে ধরা হয়েছে। এশিয়ার ১৭টি দেশের ২০ হাজার মানুষের ওপর জরিপ চালিয়ে প্রতিবেদনটি তৈরি করেছে সংস্থাটি।

এশিয়ার দুর্নীতি ও ঘুষ নিয়ে মূলত এই প্রতিবেদন। এই ১৭টি দেশের প্রতি চারজনে তিনজন মনে করে দুর্নীতি তাদের দেশে প্রধান সমস্যা। দেশগুলো হলো- ইন্দোনেশিয়া, তাইওয়ান, মালদ্বীপ, ভারত, থাইল্যান্ড, ফিলিপাইন, জাপান, নেপাল, মালয়েশিয়া, বাংলাদেশ, মঙ্গোলিয়া, চীন, দক্ষিণ কোরিয়া, মিয়ানমার, কম্বোডিয়া, ভিয়েতনাম ও শ্রীলংকা।

প্রতিবেদন অনুসারে, বাংলাদেশের ৭২ শতাংশ মানুষ মনে করে সরকারের দুর্নীতিই দেশের প্রধান সমস্যা। সর্বোচ্চ ইন্দোনেশিয়ার ৯২ শতাংশ মানুষ মনে করে দুর্নীতি তাদের দেশে প্রধান সমস্যা।

এশিয়ার এই ১৭টি দেশে ভোট কেনাবেচাও সাধারণ বিষয় বলে প্রতিবেদনে বলা হয়েছে। গত পাঁচ বছরে এসব দেশে প্রতি ৭ জনে একজনকে ভোট কেনার জন্য অর্থের প্রস্তাব দেওয়া হয়েছে।

দেশগুলোর ৩৮ শতাংশ মানুষ মনে করে দুর্নীতি তাদের দেশ বাড়ছে এবং ২৮ শতাংশ মানুষ মনে করে দুর্নীতি অপরিবর্তিত রয়েছে।

জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত ১৭টি দেশের ২০ হাজার মানুষের উপর সমীক্ষা চালায় ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআই)। ওই সমীক্ষায় অংশগ্রহণকারীদের গত ১২ মাসে দুর্নীতি নিয়ে তাদের অভিজ্ঞতার কথা জানতে চাওয়া হয়েছিল। মূলত, পুলিশ, আদালত, সরকারি হাসপাতাল, পরিচয়পত্র সংগ্রহ ও অন্যান্য পরিষেবা নিয়ে প্রশ্ন করা হয় অংশগ্রহণকারীদের।

২৬ নভেম্বর, ২০২০ at ১৮:৪৬:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/সক/এমএআর