রাজাপুরে কৃষকদের মাঝে প্রণোদনা বিতরণ

ঝালকাঠির রাজাপুর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে রবি মৌসুমে বন্যায় ক্ষয়ক্ষতি পুষিয়ে নেওয়ার জন্য কৃষি পুনর্বাসন এবং রবি মৌসুমে উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কৃষি প্রণোদনা কর্মসূচীর আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ করা হয়েছে।

২৬ নভেম্বর (বৃহস্পতিবার) সকাল সাড়ে ১১টায় রাজাপুর উপজেলা কৃষি অফিস চত্বরে কৃষি পূর্ণবাসন ও প্রনোদনা বিতরণ কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যক্ষ মোঃ মনির উজ্জামান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট অনুজ বিশ্বাস ও উপজেলা পরিষদ মহিলা ভাইস চেয়ারম্যান আফরোজা আক্তার লাইজু।

রাজাপুর উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ মোঃ রিয়াজুল্লাহ বাহাদুর জানান, কৃষিবান্ধব সরকারের প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নির্দেশক্রমে বন্যায় কৃষকের ক্ষয়ক্ষতি পুষিয়ে নেওয়ার জন্য কৃষি পূনর্বাসনে ১হাজার ৫’শ জনকে কৃষি প্রণোদনা কর্মসূচীর এ আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ করা হয়।

২০২০-২১ অর্থবছরে রবি মৌসুমে বন্যায় ক্ষয়ক্ষতি পুষিয়ে নেওয়ার জন্য কৃষি পুনর্বাসন এবং রবি মৌসুমে উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে প্রনোদনা কর্মসূচীর আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে সরিষা ৪০০জন, গম ২০০জন, সূর্যমুখী ২০০জন, খেসারী ২০০জন, চীনাবাদাম ১০০জন, মসুর ২০০ জন, টমেটো ১০০ জন ও মরিচ ১০০ জন কৃষকের মাঝে বীজ ও সার বিতরন করা হয়। প্রতিজন কৃষক সরিষার বীজ ১ কেজি, গম বীজ ২০ কেজি সাথে ডিএপি ১০ কেজি ও ১০ কেজি এমওপি সার, সূর্যমুখী বীজ ১ কেজি, চীনাবাদাম বীজ ১০কেজি, মসুর বীজ ৫ কেজি সাথে ২০ কেজি সাথে ডিএপি ৫ কেজি ও ৫ কেজি এমওপি , খেসারীর বীজ ৮ কেজি সাথে ডিএপি ৫ কেজি ও ৫ কেজি এমওপি, টমেটো বীজ ১৫ গ্রাম বীজ সাথে ডিএপি ১০ কেজি ও ১০ কেজি এমওপি, এছাড়াও মরিচের বীজ ৩০ গ্রাম সাথে ডিএপি ১০কেজি ও ৫ কেজি এমওপি সার উপজেলার ১৫০০ জন কৃষকের মাঝে এসব উপকরন বিতরন করা হয়।

এ সময় উপজেলার ৬টি ইউনিয়নের ক্ষতিগ্রস্ত কৃষক ও উপ-সহকারী কৃষি কর্মকর্তাগণ এবং বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

২৬ নভেম্বর, ২০২০ at ১৬:১৩:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/এমএকে/এমএআর