নওগাঁয় কৃষকের ৩ বিঘা ধান পুড়িয়ে দেওয়ায় ১ জন আটক

নওগাঁর মহাদেবপুরে চলাচলের রাস্তা নিয়ে দ্বন্দ্বের জের ধরে আপন ভাই ও ভাইস্তা কর্তৃক অপর দুভাই দরিদ্র কৃষক কাওছার আলী ওরফে কাছের ও মেছের আলীর রোপনকৃত ৩ বিঘা জমির চিকন (আতব) ধান হাই পাওয়ার কিটনাশক বিষ দিয়ে পুড়িয়ে (মেরে নষ্ট) করার ঘটনায় ক্ষতিগ্রস্থ কৃষক বাদী হয়ে ভাই-ভাতিজা ৪ জন সহ অঙ্গাতনামা কয়েক জনের বিরুদ্ধে থানায় মামলা দায়ের করার মাত্র কয়েক ঘন্টার মধ্যেই অভিযান চালিয়ে জড়ীত একজনকে আটক করেছে থানা পুলিশ।

সত্যতা নিশ্চিত করে মহাদেবপুর থানার ওসি নজরুল ইসলাম জুয়েল জানান, উপজেলার ভীমপুর ইউনিয়নের দাশড়া গ্রামের মৃত খবির এর দুই ছেলে কাওছার আলী ওরফে কাছের (৫৩) ও মেছের আলী (৫১) এর সাথে চলাচলের রাস্তা নিয়ে তাদের আপন ভাই আফছার আলী ও তার ৩ ছেলের দ্বন্দ্ব চলছিলো।

এ দ্বন্দ্বের জের ধরে সম্প্রতি দরিদ্র দু ভাইয়ের নিজ ও বন্দকী রোপনকৃত ৩ বিঘা জমিতে সদ্য বের হওয়া ধানের শীষ চিকন (আতব) জাতের ধান ক্ষেতে আগাছা নাশক হাই পাওয়ার বিষ স্প্রে করে ধান ক্ষেত পুড়িয়ে নষ্ট করে দেন বলে ক্ষতিগ্রস্থ্য দু ভাইয়ের মধ্যে মেছের আলী বাদী হয়ে ২২ নভেম্বর রাতে মহাদেবপুর থানায় তার ভাতিজা শাহজাহান, আঃ রাজ্জাক, আসাদ ও ভাই আফসার আলীর নাম উল্লেখ করে অঙ্গাতনামা কয়েক জনের বিরুদ্ধে একটি মামলা দায়ের করেন।

মামলা দায়ের করার কয়েক ঘন্টার ব্যবধানে সোমবার সকালে মামলার তদন্তকারী কর্মকর্তা ও নওহাটামোড় পুলিশ ফাঁড়ি ইনচার্জ এস আই জিয়াউর রহমান জিয়া সঙ্গীয় ফোর্স সহ অভিযান চালিয়ে মামলার আসামী আসাদ আলী (৩৫) কে গ্রেফতারপূর্বক বিজ্ঞ আদালতের মাধ্যমে নওগাঁ জেল হাজতে প্রেরণ করেন।

উল্লেখ্য- দরিদ্র ঐ দু কৃষক ভাই মানুষের বাড়িতে দিন মজুরী কাজ করে কোনো রকমে সংসার চালিয়ে আসাকালে অভাবি সংসারের অভাব ঘুচানোর জন্য একই গ্রামের মৃত চয়েন এর ছেলে মুকুলের কাছ থেকে ১ বিঘা ও মৃত মোহাম্মদ এর ছেলে খালেক এর ১০ কাঠা মাঠের আবাদি জমি বন্দকী নিয়ে নিজেদের সহ মোট ৩ বিঘা জমিতে চিনি আতব (চিকন) জাতের ধান চাষ করেন।

সেই ধান বিষ প্রয়োগ করে পুড়ে নষ্ট করার পর থেকে পাগলের ন্যায় দিশেহারা হয়ে বিচার পাওযার জন্য গ্রামের লোকজন, ইউনিয়ন পরিষদ সহ বিভিন্ন স্থানে ধর্ণা দিয়ে আসছিলেন।

অসহায় দু ভাই এর ৩ বিঘা জমির ধান পুড়িয়ে দেওয়ার ঘটনায় বিভিন্ন মিডিয়াতে সংবাদ ও প্রকাশ হয়। এরি মাঝে স্থানিয়দের পরামর্শে অবশেষে ন্যায় বিচার পাওয়ার আশায় মহাদেবপুর থানায় গিয়ে মামলা দায়ের করেন বলেই জানিয়েছেন ক্ষতিগ্রস্থ্য কৃষক।

২৩ নভেম্বর, ২০২০ at ২১:৪৮:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/এমএআর/এমএআর