৩’শ কৃষকের পাশে কালীগঞ্জের সোনার বাংলার ফাউন্ডেশন

কালীগঞ্জে “পানি সাশ্রয়ী কার্যকরী কৃষি অনুশীলন (ডঊঅচ) প্রকল্পের কার্যক্রম বিষয়ে অবহিতকরণে এক মতবিনিময় সভা অনুষ্টিত হয়েছে। বে-সরকারি উন্নয়ন সংস্থা সোনার বাংলা ফাউন্ডেশনের আয়োজনে বুধবার দিনব্যাপী ফাউন্ডেশনের ট্রেনিং সেন্টারে কালীগঞ্জের বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার কর্মরত ২২ জন সাংবাদিকেরা অংশ নেন। শেষে সাংবাদিকগন দুটি ইউনিয়নের একাধিক গ্রামে গিয়ে প্রকল্পের কার্যক্রম পরিদর্শন করেন।

সোনার বাংলা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শিবুপদ বিশ্বাসের সভাপতিত্বে অবহিতকরণ সভায় বক্তব্য রাখেন, প্রকল্প সমন্বয়কারী তোফায়েল আহম্মেদ, ফিল্ড অর্গানাইজার এম শাহজাহান আলী সাজু, রনি বিশ্বাস ও একাউটেন্ট আকিয়া সুলতানা প্রমুখ।

আরও পড়ুন:
‘মাদক নিরাময়’ ভয়ংকর!
জয়পুরহাটে ছাত্রদলের মিছিলে পুলিশি বাধা
যশোরের কাশিমপুর ইউনিয়নে আওয়ামী লীগের কর্মীসভা অনুষ্ঠিত

ফাউন্ডেশনের পরিচালক শিবুপদ বিশ্বাস প্রকল্পের বিভিন্ন কার্যক্রম তুলে ধরেন জানান, সংগঠনটি শেয়ার দ্য প্লাানেট এ্যাসোসিয়েশন জাপানের সহযোগিতায় এবং জাপান ফান্ড ফর গ্লোবাল এনভাইরনমেন্ট এর অর্থায়নে কালীগঞ্জের সুন্দরপুর-দুর্গাপুর ও নিয়ামতপুর ইউনিয়নের ২০ টি গ্রামে কার্যক্রম চালিয়ে আসছে। এ প্রকল্পের আওতায় ৩শ জন উপকারভোগীকে পানি সাশ্রয়ী কৃষি প্রযুক্তির ব্যবহার, বোরোর পরিবর্তে রবি ফসলের চাষ বৃদ্ধি, ভেজানো শুকানো পদ্ধতিতে চাষ, জৈব সার ও বালাইনাশকের ব্যবহার, ট্রেনিংয়ের মাধ্যমে কৃষকের দক্ষতা ও পরিবেশের ভারসাম্য রক্ষায় কৃষকের সচেতনতা বৃদ্ধি সহ পানির অপচয় রোধ ও পারিবারিক কৃষি এবং সাধারণ কৃষকদের সাথে সরকারি কর্মকর্তাদের যোগাযোগ বৃদ্ধি ও সম্পর্ক উন্নয়ন এর কাজ করছে।

সভা শেষে সাংবাদিকগন দু’টি গ্রুপে বিভক্ত হয়ে ফিল্ড ভিজিট করেন। তোরা প্রকল্প নিয়ে সুন্দরপুর-দুর্গাপুর ও নিয়ামতপুর ইউনিয়নের বিভিন্ন গ্রামের উপকারভোগীদের সাথে কথা বলেন এবং তাদের কার্যক্রম পরিদর্শন করেন।
ফিল্ড পরিদর্শনে গিয়ে দেখা গেছে . প্রকল্পের সহযোগিতায় ১০০ জন উপকারভোগীকে ১০০ টি মিনি পুকুর খনন করে দেয়া হয়েছে। এবং ১৭০ জনকে কেঁচো কম্পোষ্ট, ২২৫ জনকে রবি শস্য চাষ, ২৫৪ জনকে ভেজা-শুকনা পদ্ধতিতে বোরো চাষ ও ৩০০ জন কৃষকের মাটির স্বাস্থ্য ও গুনাগুন যাচাই করতে মাটি পরীক্ষা করে দেয়া হয়েছে। এছাড়া ৫০ জনকে বীজ প্রশিক্ষণ ও ড্রাম প্রদান, ৩০০ জনকে পানি সাশ্রয়ী অনুশীলন প্রশিক্ষণ ও ৫০ জন কৃষককে উত্তম কৃষি অনুশীলন প্রশিক্ষণ দেয়া হয়েছে।

ফিল্ড ভিজিটের সময় সুন্দরপুর-দুর্গাপুর ইউনিয়নের মহাদেবপুর গ্রামের শিশির কুমার বিশ্বাস, ধীরেন বিশ্বাসসহ একাধিক উপকারভোগী জানান, তারা সোনার বাংলা ফাউন্ডেশনের পানি সাশ কৃষি অনুশীলন প্রকল্পের আওতায় অনেক উপকৃত হয়েছেন। সোনার বাংলা তাদের জমির পাশে মিনি পুকুর খনন করে দিয়েছে। সেখানে বৃষ্টির পানি ধরে রেখে সেচ কাজ করছেন। এছাড়া পুকুরে মাছ চাষ ও পুকুর পাড়ে সবজী চাষ করে তারা লাভবান হচ্ছেন। অপরদিকে তাদের ভর্মি কম্পোষ্টসহ বিভিন্ন প্রশিক্ষণ প্রদান, বিনামূলে বীজ ও ড্রাম বিতরণ করছেন। মাটির স্বাস্থ্য ও গুনাগুন যাচাইয়ের জন্য মাটি পরীক্ষা করে দিচ্ছে। সোনার বাংলা ফাউন্ডেশনের এমন কার্যক্রমে আমরা অনেকেই উপকৃত হয়েছি।

১৮ নভেম্বর, ২০২০ at ২১:১০:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/এসকেএস/আরএইচ