দুর্বোধ্য নয় বিক্র‍য়যোগ্য সিনেমা বানাতে চাই

লেখক: আহমেদ সাব্বির, চলচ্চিত্র নির্মাতা।
উদ্ভট একটা নাম আর অতীব দুর্বোধ্য কোন গল্প বেছে নিয়ে নিজের জ্ঞান জাহির করে সিনেমায় বিনোদনের বিষয়টিকে জলাঞ্জলী দেবার পক্ষপাতী আমি নই।
শিক্ষালাভের জন্য অনেক প্রতিষ্ঠান আছে ব্যক্তিবিশেষ আছেন;  আমি সিনেমা দিয়ে জাতিকে শিক্ষিত করার দায়িত্ব নেইনি নেবার ইচ্ছাও নেই। আমি মানুষকে বিনোদিত করতে চাই। দর্শকের  মাথায় চিন্তা ঢুকিয়ে দেবার থেকে তাকে কিছুক্ষণ চিন্তামুক্ত রেখে নির্মল বিনোদন দিতে পারাটাই সিনেমার আসল স্বার্থকতা বলে আমি মনে করি।
তবে সব সিনেমায় কিছু না কিছু শিক্ষনীয় থাকে। সেটা জোর করে রাখতে হয় না। কেননা সিনেমায় মানুষের জীবনের গল্পই থাকে আর যে কারো জীবনের ঘটনা প্রবাহ থেকে কিছু না কিছু শিক্ষনীয় বিষয় অবশ্যই পাওয়া যায়।
আমার নতুন সিনেমা নিয়ে অল্প বিস্তর তথ্য আমি বিভিন্ন ভাবে শেয়ার করেছিলাম। ফলাফল বেশ ভালো। অনেকেই আগ্রহ প্রকাশ করছেন সিনেমাটিতে অংশগ্রহণ এর ব্যাপারে।  তাদের অনেকেই মন্তব্য করেছেন যে গল্প বেশ সুন্দর এবং সাবলীল।  কিন্ত গল্পে মেসেজ কি  আছে?
সত্যি বলতে আমি শুধুমাত্রই গল্প বলতে চেয়েছি। গল্পটি কয়েকটি স্তরে বিন্যাস্ত। এই গল্পে সে ধরণের নির্দিষ্ট কোন মেসেজ পাবার সম্ভাবনা নেই তবে ঘটনা পর্যবেক্ষণ করলে হয়তো যুক্তিসঙ্গত অনেক অর্থই দাড় করানো যাবে।
সবথেকে বড় কথা হলো এই সিনেমা দিয়ে আমি পৃথিবী জয় করার বাসনা রাখি না।  আমি দুর্বোধ্য নয় বিক্রয়যোগ্য সিনেমা বানাতে চাই।
যাতে করে সকলে সমান ভাবে নির্মল বিনোদন উপভোগ করতে পারেন। কোন সিনেমার আগে বানিজ্যিক সিনেমা তকমা লাগিয়ে দিয়ে তার প্রতি বাজে মনোভাব পোষণ করে নিজেকে বিশেষ জ্ঞানী ভাবার মানসিকতা আমার নেই।
সিনেমা থাকলে সিনেমার বানিজ্য অবশ্যই থাকবে।  এটা থাকা খুবই গুরুত্বপূর্ণ,  সুন্দর, শোভন এবং চলিচ্চিত্র  শিল্পের জন্য সমূহ কল্যাণের।
লেখক: আহমেদ সাব্বির, চলচ্চিত্র নির্মাতা