পাইকগাছার বকুল ট্রি খ্যাত ছিদ্দিক গাজী পেলেন সম্মাননা

পাইকগাছায় বকুল ট্রি খ্যাত ছিদ্দিক গাজীকে সম্মাননা স্মারক প্রদান ও সাহায্যার্থে চেক ও নগতে সর্বমোট ৩০ হাজার টাকা প্রদান করেছেন ইমাম উদ্দিন স্মৃতি সংসদের নের্তৃবৃন্দ।

এ উপলক্ষে জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. স ম আলী রেজা, ঢাকা জেলা ও দায়রা জজ আদালতের বিজ্ঞ বিচারক মোঃ হাফিজুর রহমান, কাঠালিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সুফল চন্দ্র গোলদার। শুক্রবার বিকালে উপজেলার ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ কপিলমুনি মেহেরুন্নেছা বালিকা উচ্চ বিদ্যালয়ের বীরমুক্তিযোদ্ধা মোড়ল আব্দুস সালাম মিলনায়তনে ইমাম উদ্দিন স্মৃতি সংসদের আয়োজনে এ সম্মাননা ও আর্থিক সাহায্য প্রদান করা হয়।

শুক্রবার পুর্ব নির্ধারিত সময় বিকাল ৪টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও ইমাম উদ্দিন স্মৃতি সংসদের আহবায়ক ড. স ম আলী রেজার সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, ঢাকা জেলা ও দায়রা জজ আদালতের বিচারক শেখ হাফিজুর রহমান, কাঠালিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সুফল চন্দ্র গোলদার, কপিলমুনি কলেজের অধ্যক্ষ মোঃ হাবিবুল্লাহ বাহার, সিনহুয়া বিশ্ববিদ্যালয় বেইজিং চায়না এর সাবেক ফরেন এক্সপার্ট সহকারী অধ্যাপক জি এম আমিনুল ইসলাম, সাবেক উপাধ্যক্ষ আফসার আলী, কপিলমুনি ইউপি চেয়ারম্যান কওসার আলী জোয়াদ্দার, সংবর্ধিত অতিথি বকুল ট্রি খ্যাত ছিদ্দিক গাজী।

শেখ আব্দুল্লা আল মামুনের পরিচালনায় অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, ফ্লাইট সার্জেন্ট রোকনুজ্জামান, ব্যাবসায়ী যুগোল কিশোর দে, কপিলমুনি প্রেসক্লাবের সভাপতি শেখ শামসুল আলম পিন্টু, সাধারণ সম্পাদক গাজী আব্দুর রাজ্জাক রাজু, সাবেক ব্যাংকার শেখ আব্দুর রশিদ, ক্রীড়া ব্যাক্তিত্ব এম বুলবুল আহমেদ, আ’লীগ নেতা আনন্দ মোহন বিশ্বাস, শেখ ইকবাল হোসেন খোকন, মোস্তাফিজুর রহমান পারভেজ, এইচ এম আবুল কাশেম, রহিমা আক্তার শম্পা, প্রভাষক মুজিবর রহমান, রেজাউল করিম খোকন, উপাধ্যাক্ষ ত্রিদীপ কান্তি মন্ডল, সাংবাদিক জি এম আসলাম হোসেন, এইচ এম হাশেম ও ইন্সপেক্টর সঞ্জয় দাশ।

উল্লেখ্য, বকুল ট্রি খ্যাত বৃক্ষ প্রেমিক হতদরিদ্র ছিদ্দিক গাজী উপজেলার বিরাশী গ্রামে বসবাস করেন। স্ত্রী, দু সন্তানের জনক ছিদ্দিক দীর্ঘ এক যুগ আগে থেকে খুলনা, যশোর, সাতক্ষীরার নানা শিক্ষা ও সামাজিক প্রতিষ্ঠানে বকুল গাছ লাগিয়ে ব্যপক সাড়া ফেলেন। এ পর্যন্ত তিনি প্রায় বারো হাজার বকুল বৃক্ষ রোপন করেছেন। সামাজিক বনায়নে তার এ বিরল কাজের স্বীকৃতি স্বরূপ শেখ ইমাম উদ্দিন সংসদ তাকে সন্মান জানানোর জন্য এ অনুষ্ঠানের আয়োজন করে।
অক্ষর জ্ঞানহীন সিদ্দিক গাজী কিছুটা অপ্রকৃতস্হ। তাঁকে অনুষ্ঠানে অত্যন্ত আবেগঘন বক্তব্য রাখতে দেখা যায়।

জানাযায়, সকাল বেলা বাড়ী থেকে বেরিয়ে সন্ধ্যায় ফিরে এসে কি খাবে তার ঠিক নেই ছিদ্দিক পরিবারে। শাক বিক্রী করে চলে সংসার, দারিদ্রতা যার নিত্য সঙ্গী, খড়ের ছাউনি কুড়েঘর যেন তার কাছে রাজ প্রসাদ। তবুও পরিবেশের ভারসাম্য রক্ষায় ছুটে চলা তার। রোদ-বৃষ্টি উপেক্ষা করে ছুটে চলা ছিদ্দিক ভাইয়ের সামান্য অবদান যেন সকলের মন কেঁড়ে নিয়েছে। কেঁড়ে নিয়েছে ইমাম উদ্দিন স্মৃতি সংসদের। তাই ছিদ্দিক ভাইয়ের জন্য সামান্য কিছু করতে পারা ও তাঁর পরিবারে পাশে দাড়াতে পেরে আবেগাপ্লুত সংসদের নের্তৃবৃন্দ। খুশি হয়েছেন সংবর্ধিত অতিথি প্রিয় ছিদ্দিক ভাই।

৩১ অক্টোবার, ২০২০ at ২০:৩৬:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/আইএইচ/এমএআর