‘‘দুর্বার কান্ডারী ইমার্জেন্সী ভেন্টিলেটর” দেখতে রুয়েটে রামেক টিম এমপি বাদশা

দেশে করোনাকালীন দূর্যোগে ভেন্টিলেটর সংকট সমস্যার সমাধানের লক্ষে ‘ টিম দুর্বার কান্ডারী রুয়েট” এর নির্মিত ‘দুর্বার কান্ডারী ইমার্জেন্সী ভেন্টিলেটর” দেখতে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) পুনরায় পরিদর্শন করেন রাজশাহী সদর আসনের সাংসদ জনাব ফজলে হোসেন বাদশা।

গতকাল শনিবার দুপুর ১টায় ‘দুর্বার কান্ডারী ইমার্জেন্সী ভেন্টিলেটর” রুয়েটে যান। এ সময় তার সাথে রাজশাহী মেডিকেল কলেজের একটি টিম এসময় উপস্থিত ছিলেন।

টিমে যারা ছিলেন- রাজশাহী মেডিকেল কলেজের প্রিন্সিপ্যাল প্রফেসর ড. মোঃ নওশাদ আলী, রামেক এর সহযোগী অধ্যাপক এবং বিভাগীয় প্রধান (অ্যানেসথেসিয়া) ডাঃ জামিল রায়হান। ‘দুর্বার কান্ডারী ইমার্জেন্সী ভেন্টিলেটর” পরিদর্শনকালে রাজশাহী সদর আসনের সাংসদ জনাব ফজলে হোসেন বাদশা প্রকল্পটি বাস্তবায়নে অগ্রগতি বিষয়ক খোঁজখবর নেন এবং সব রকমের সহায়তার আশ্বাস দেন। এছাড়াও উপস্থিত মেডিকেল টিমের সদস্যরা ‘দুর্বার কান্ডারী ইমার্জেন্সী ভেন্টিলেটর” এর কারিগরি উন্নয়ন সংক্রান্ত বিভিন্ন বিষয় খতিয়ে দেখেন এবং ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য দ্রুত উপযোগী করে তুলতে সহায়ক নানা রকম পরামর্শ দেন ।

এসময় আরো উপস্থিত ছিলেন পরিচালক গবেষণা ও সম্প্রসারণ প্রফেসর ড. মোঃ ফারুক হোসেন, ‘টীম দুর্বার কান্ডারীর রুয়েট” তত্ত্ববধায়ক এবং প্রকল্প পরিচালক অধ্যাপক ড. মোঃ মাসুদ রানা, উপ-পরিচালক ছাত্রকল্যাণ মোঃ মামুনুর রশীদ, চীফ মেডিকেল অফিসার ডাঃ মোঃ মকসেদ আলী, রুয়েট অফিসার্স এ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক প্রকৌশলী মুফতি মাহমুদ রনি, অতিরিক্ত রেজিষ্ট্রার আরিফ আহমেদ চৌধুরী সহ টীম দুর্বার কান্ডারীর সদস্যবৃন্দ।

এছাড়াও জনাব ফজলে হোসেন বাদশা ‘ টিম দুর্বার কান্ডারী রুয়েট” এর নতুন নির্মানাধীন প্রকল্প ঈঢ়ধঢ় উবারপব ও ঐবষসবঃ নধংবফ ঠবহঃরষধঃরড়হ এরও পরিদর্শন করেন।

নানা আয়োজনে আরএমপিতে ‘‘কমিউনিটি পুলিশিং ডে’’-২০২০ উদযাপিত
মাসুদ রানা রাব্বানী: রাজশাহী মেট্রোপলিটন পুলিশের উদ্যেগে ‘‘কমিউনিটি পুলিশিং ডে’’-২০২০ উদযাপিত হয়।
গতকাল শনিবার সকাল সাড়ে ১০টায় রাজশাহী কলেজ প্রাঙ্গনে সম্মানীত অতিথিবৃন্দ রংবেরঙের বেলুন-ফেস্টুন ও কবুতর উড়িয়ে কমিউনিটি পুলিশিং ডে-২০২০ এর শুভ উদ্বোধন ঘোষণা করেন রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।
অনুষ্ঠানে কমিউনিটি পুলিশিং এর সদস্যবৃন্দ, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ সহ সাধারণ জনগণ অংশ গ্রহণ করেন। উদ্বোধনীয় অনুষ্ঠান শেষে রাজশাহী কলেজ অডিটরিয়ামে কোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে আলোচনা সভা শুরু হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মোঃ আবু কালাম সিদ্দিক, পুলিশ কমিশনার, আরএমপি।

অনুষ্ঠানে প্রধান অতিথি তাঁর বক্তব্যে মাদক-জঙ্গীবাদ ও সন্ত্রাস প্রতিরোধে কমিউনিটি পুলিশিং ডে এর বিভিন্ন সফলতার দিক তুলে ধরেন। কমিউনিটি পুলিশং এর মাধ্যমে পুলিশ ও জনসাধারণের মধ্যে সেতুবন্ধন তৈরি করে মাদক-জঙ্গীবাদ ও সন্ত্রাসবাদ এবং কিশোর গ্যাং সহ সব ধরণের অপরাধ নির্মূল করা সম্ভব বলে জানান। “মুজিবর্ষের মূলমন্ত্র-কমিউনিটি পুলিশিং সর্বত্র” এর শ্লোগানকে সামনে রেখে পুলিশি সেবা কমিউনিটি পুলিশিং এর মাধ্যমে জনগণে দোড়গোরায় পৌছানোর প্রত্যয় ব্যক্ত করা হয়। বাংলাদেশ পুলিশ সব সময় জাতির ক্লান্তিলগ্নে জনগণের পাশে থেকেই কাজ করেছে আর সেই জনগণই হচ্ছে কমিউনিটি পুলিশিং।

আলোচনা শেষে কমিউনিটি পুলিশিং এর কার্যক্রমে গুরুত্বপূর্ণ অবদানের জন্য পুলিশ হেডকোয়ার্টার্সের পক্ষ থেকে ৪জন শ্রেষ্ঠ কমিউনিটি পুলিশিং অফিসার ও ৪জন শ্রেষ্ঠ কমিউনিটি পুলিশিং সদস্যদের এবং রাজশাহী মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে আরো ১২ জন শ্রেষ্ঠ কমিউনিটি পুলিশিং সদস্যদের মাঝে ক্রেস্ট ও সনদপত্র বিতরণ করা হয়। সভাপতির বক্তব্যে পুলিশ কমিশনার কমিউনিটি পুলিশিং এর মাধ্যমে মাদক-জঙ্গী-সন্ত্রাসমুক্ত দেশ গড়তে সকলের সর্বাত্মক সহযোগিতা কামনা করেন।

আলোচনায় সভায় আমন্ত্রিত অতিথিবৃন্দ কমিউনিটি পুলিশিং সম্পর্কে বিভিন্ন বক্তব্য প্রদান করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন মহিলা সংরক্ষিত আসন রাজশাহী-৫ আসন এর সংসদ সদস্য মিতা হক, প্রফেসর ডাঃ মোঃ মনসুর রহমান, এমপি, রাজশাহী-৫ পুঠিয়া ও দূর্গাপুর, আবিদা আনজুম মিতা, এমপি, মহিলা আসন-৫ রাজশাহী, মেরাজ উদ্দিন মোল্লা, সাবেক এমপি-৩, সভাপতি, রাজশাহী জেলা আওয়ামী লীগ, প্রফেসর মহাঃ হবিবুর রহমান, অধ্যক্ষ, রাজশাহী কলেজ, প্রফেসর ড. মোঃ আব্দুল খালেক, আহবায়ক, রাজশাহী মেট্রোপলিটন কমিউনিটি পুলিশিং সমন্বয় কমিটি, কে এম হাবিবুর রহমান, সদস্য সচিব, রাজশাহী মেট্রোপলিটন কমিউনিটি পুলিশিং সমন্ব^য় কমিটি, মোঃ ডাবলু সরকার, সাধারণ সম্পাদক, রাজশাহী মহানগর আওয়ামী লীগ, অনিল কুমার, সভাপতি, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ ও চেয়ারমান বাগমারা উপজেলা, ডাঃ মোঃ আব্দুল মান্নান, মহানগর মুক্তিযোদ্ধা কমান্ডার, সভাপতি, মতিহার থানা কমিউনিটি পুলিশিং সহ অন্যান্য আমন্ত্রিত অতিথিবৃন্দ।

রাজশাহী নগরীতে অভিযানে বিপুল পরিমান ইয়াবাসহ আটক -৩

মাসুদ রানা রাব্বানী: রাজশাহী মহানগরীতে বিপুল পরিমান ইয়াবাসহ তিনজন মাদক ব্যবসায়ীকে আটক করেছে মহানগর গোয়েন্দা শাখা’র ডিবি পুলিশের একটি দল।

গত শুক্রবার রাত পৌনে ৯টার দিকে রাজপাড়া থানাধীন হড়গ্রাম নিউমার্কেটের সামনে থেকে তাদের আটক করে ডিবি এসআই মোঃ মাহফুজুর রহমান ও সঙ্গীয় ফোর্স। এ সময় তাদের কাছ থেকে ৫০০ পিস ইয়াবা ট্যাবলেট উদ্ধার করা হয়।

আটককৃত মাদক ব্যবসায়ীরা হলো: নগরীর কাশিয়াডাঙ্গাধিন গোবিন্দপুর পশ্চিমপাড়া এলাকার মোঃ বাবলুর ছেলে মোঃ রাকিব হোসেন(৩০) একই থানার গুড়িপাড়া এলাকার মৃত মতিউর রহমানের ছেলে মোঃ মুকুল হোসেন(৫২)ও চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ থানাধিন কাশিয়াবাড়ী গ্রামের মোঃ আফজাল হোসেনের ছেলে মোঃ শাহাদত হোসেন(৩০)।

ডিবি অফিস সূত্রে জানা যায়, আটককৃতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। শনিবার দুপুরে তাদের আদালতের মাধ্যমে জেল হাজতে প্রেরণ করা হয়েছে।