চৌগাছায় দুইশত পঞ্চাশ হেক্টর জমিতে আগাম জাতের শিম চাষ

যশোরের চৌগাছায় দুইশত পঞ্চাশ হেক্টর জমিতে হয়েছে আগাম জাতের শিম চাষ।ইতি মধ্যে বাজারে উঠতে শুরু করেছে এই শীতকালীন সবজিটি।আবহাওয়া ভালো থাকলে শিম চাষে বাম্পার ফলন হতে পারে বলে মনে করছে এই উপজেলার হাজারো শিম চাষিরা।

উপজেলার ১১টি ইউনিয়ন ও ১টি পৌরসভার প্রায় কম বেশি সব মাঠেই শিম চাষ করা হয়েছে। অন্য সব ফসলের তুলনায় এ বছর শিমের দাম ভালো থাকায় শিম চাষিরা অনেকটা লাভবান হবেন।

উপজেলার চাঁদপুর, বেড়গোবিন্দপুর, কয়ারপাড়া, সিংহঝুলি, লস্কারপুর, ইছাপুর, হাজরাখানা, বড়খানপুর, গুয়াতলী, পেটভরা, হাকিমপুর, চাকলা, দেবিপুর সহ প্রায় সকল মাঠে কম বেশি শিম চাষ হয়ে থাকে।

তবে এই উপজেলায় রুভবান,কাকলে,সোনামুখি,রুপালী সহ বেশ কয়েকটি জাতের শিম চাষ করা হয়েছে।তবে এই বছর পোকার আক্রমণে অনেকটা হতাশ শিম চাষিরা।

বড়খানপুর গ্রামের শিম চাষি হোসেন আলী বলেন,এই বার আমি ৩০ শত জমিতে শিম চাষ করেছি কিন্তু পোকার আক্রমণে অনেকটা হতাশ হয়ে পড়েছি।প্রতিদিন সকাল বিকাল বিভিন্ন কিটনাশক ব্যবহার করছি তবুও কমছেনা এই পোকার আক্রমণ।

চাঁদপুর গ্রামের মনিরুল ইসলাম বলেন, শিম সাধারণত শীতকালীন সবজি এবার শীত দেরিতে আসায় গরমে শিম গাছ অনেকটা শুকিয়ে গেছে।এছাড়া বিভিন্ন পোকার আক্রমণতো লেগেই আছে।

২২অক্টোবার, ২০২০ at ২০:৩৬:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/এমআই/এমএআর