নিরাপত্তাহীনতায় ভুগছেন চৌগাছা উপজেলা কৃষি কর্মকর্তা

যশোরের চৌগাছার তিন বিসিআইসি সার ডিলারশিপ বাতিলের বিষয়ে আগামীকাল (রোববার) জেলা সার ও বীজ মনিটরিং কমিটির সভায় সিদ্ধান্ত হবে বলে জানা গেছে। রোববার দুপুর ১টায় যশোর জেলা প্রশাসনের সভাকক্ষে জেলা প্রশাসক তমিজ উদ্দিনের সভাপতিত্বে এই সভা অনুষ্ঠিত হবে।

গত ১৪ অক্টোবর বুধবার চৌগাছা উপজেলা সার ও বীজ মনিটরিং কমিটির সভায় সার উত্তলোন ও বিক্রয়ের সরকারি নীতিমালা ও স্থানীয় কর্তৃপক্ষের নির্দেশের প্রতি বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে অপরাধের ধারা অব্যহত রাখায় উপজেলার তিন বিসিআইসি ডিলারের ডিলারশিপ বাতিলের সিদ্ধান্ত রেজুলেশন আকারে জেলা কমিটিতে পাঠানো হয়। এদিকে এই রেজুলেশন জেলা কমিটিতে পাঠানোর পর থেকেই উপজেলা কৃষি অফিসারকে নানাভাবে হুমকি প্রদান করা হচ্ছে বলে তিনি অভিযোগ করেছেন। এতে তিনি নিরাপত্তাহীনতা বোধ করছেন বলেও সাংবাদিকদের জানিয়েছেন।

অভিযুক্ত তিন ডিলারদের মধ্যে নারায়নপুর ইউনিয়নের বিসিআইসি সার ডিলার ও উপজেলা ফার্টিলাইজারি অ্যাসোসিয়েশনের সভাপতি এবং উপজেলা বিএনপির ১নং যুগ্ম আহবায়ক মোঃ ইউনূচ আলীর মালিকানাধীন মেসার্স ইউনূচ আলীর বিরুদ্ধে অভিযোগ গুরুতর। উপজেলা বিএনপির দূধর্ষ নেতা হিসেবেও ইউনুচ আলীর দূর্নাম সবচেয়ে বেশি। গত বিএনপি-জামাত জোট সরকারের আওয়ামী লীগের নেতা কর্মীদের অত্যাচার করার অভিযোগ রয়েছে।

১৪ অক্টোবরের সভায় উপজেলা কৃষি অফিসার চৌগাছার সার মনিটরিংয়ের উপর আলোচনাকালে জানান তিনি ২০১৭ সালে চৌগাছায় যোগদান করেই উপজেলা নির্বাহী অফিসারের সভাপতিত্বে সভায় ডিলারদের নীতিমালা মেনে সার বিক্রির নির্দেশনা দেন। এরপর কৃষি মন্ত্রণালয়ের গত ১২ আগস্ট তারিখের ১০৯ নং স্মারকপত্রে নির্দেশের আলোকে সারের চলমান মনিটরিং কার্যক্রমকে আরো জোরদার করা হয়। ওই পত্রের আলোকে উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের স্ব স্ব ইউনিয়নে অবস্থিত বিসিআইসি সার ডিলারদের সার উত্তোলন, মজুদ ও সরকার নির্ধারিত মূল্যে রাসায়ণিক সার বিক্রয়ের তদারকি জোরদার করার জন্য ১৮ আগস্ট ৪২১ নং স্মারকপত্রের মাধ্যমে নির্দেশ প্রদান করা হয়।

তাদের তথ্যের ভিত্তিতে উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা কৃষি অফিসার ২০ আগস্ট মেসার্স শয়ন ট্রেডার্সের গুদাম পরিদর্শনকালে দেখতে পান তিনি আগমনি বার্তা প্রদানকৃত ১৭ মে.টন ডিএপি সার গুদামে উত্তোলন করেন নি এবং প্রতীয়মান হয় তিনি ওই সার বাইরে বিক্রি করে দিয়েছেন।

সার ডিলার নিয়োগ ও সার বিতরণ সংক্রান্ত সমন্বিত নীতিমালা ২০০৯ এর ১২.৪ অনুচ্ছেদ অনুযায়ী উপজেলা সার ও বীজ মনিটরিং কমিটির সভাপতি ও সদস্য সচিব (উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা কৃষি অফিসার) মেসার্স শয়ন ট্রেডার্সের সার বিক্রি বন্ধের আদেশ দেন এবং কৈফিয়ত তলব করেন। কিন্তু মেসার্স শয়ন ট্রেডার্স সার বিক্রি অব্যাহত রেখে কর্তৃপক্ষের আদেশ অমান্য করেন। পরবর্তীতে কর্তৃপক্ষের নিয়ম মেনে সার বিক্রি করবেন বলে কৈফিয়ত তলবের জবাব দেন। এর ধারাবাহিকতায় ২৬ আগস্ট সমস্ত সার ডিলারদের নিয়ে উপজেলা নির্বাহী অফিসার মহোদয়ের সভাপতিত্বে এক মিটিংয়ে সমস্ত ডিলারদের নিয়মানুযায়ী ব্যবসা পরিচালনার নির্দেশ প্রদান করা হয়।