দ্রুত গতিতে এগিয়ে চলেছে চৌগাছা পৌরসভায় পানি সরবরাহ ব্যবস্থাপনা প্রকল্পের কাজ

যশোরের চৌগাছা পৌরবাসির বহু কাংখিত স্বপ্ন পূরণ হতে চলেছে। পৌর এলাকায় শুরু হয়েছে বিশুদ্ধ পানি সরবরাহের কাজ। গত ৫ অক্টোবর এই প্রকল্পের উদ্বোধনের পর দ্রুতই কাজ এগিয়ে চলেছে। পৌরসভার ৫ নং ওয়ার্ডে বিশ্বাসপাড়ার দক্ষিণে রাইসার বিলের উপরে এই প্রকল্পের পানি টিটমেন্ট প্লান্ট আর মুল বোরিং হচ্ছে পৌর ভবন চত্ত্বরে। এই কাজ সম্পন্ন হলে আর্সেনিক এলাকা হিসেবে খ্যাত চৌগাছার মানুষ পাবেন বিশুদ্ধ পানি।

জানা গেছে, দেশের ১৯ জেলায় ৩০টি পৌরসভায় পানি ও স্যানিটেশন সুবিধার লক্ষ্যে ১ হাজার ৭’শ ৫১ কোটি ৫০ লাখ টাকার প্রকল্প সরকার হাতে নিয়েছে। বিষয়টি ইতোমধ্যেই জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় অনুমোদন পায়। স্থানীয় সরকার মন্ত্রণালয়ের জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর ২০২৩ সালের জুন মাসের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করবে। এটি বাস্তবায়িত হলে নির্ধারিত এলাকার পৌর বাসিন্দারা উন্নত পানি ও স্যানিটেশন সুবিধা পাবেন। নির্ধারিত ৩০টি পৌরসভায় পাইপলাইনে পানি সরবরাহ করা, কঠিন বর্জ্য ব্যবস্থাপনা ও ফিক্যাল স্লাজ ম্যানেজমেন্টসহ সার্বিক স্যানিটেশন ব্যবস্থার উন্নয়ন করা। পৌরসভায় ড্রেনেজ ব্যবস্থার উন্নয়ন করা। ওয়াটার ও স্যানিটেশন কার্যক্রমে পৌরসভাসমূহকে জরুরী সহায়তা, পৌরসভার ওয়াটার সাপ্লাই ও স্যানিটেশন ব্যবস্থার ওপর জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের সক্ষমতা বৃদ্ধিও অন্যতম উদ্দেশ্য। চৌগাছা পৌরসভায় প্রায় ৪০ কোটি টাকার কাজ হবে বলে জানান সংশ্লিষ্ঠ কর্তৃপক্ষ।

সাবেক মন্ত্রী তরিকুল ইসলামের ঐকান্তিক প্রচেষ্টায় ২০০৪ সালের ২৮ আগষ্ঠ চৌগাছা উপজেলা সদরকে নিয়ে গঠিত হয় পৌরসভা। পৌরসভার আয়তন ১১.৬৯ বর্গ কিঃ, মৌজা রয়েছে ০৬ টি। মোট জনসংখ্যা ২২ হাজার ৩’শ ৪৩জন, এরমধ্যে পুরুষ-১১ হাজার ৭’শ ৩৭ জন ও মহিলা ১০ হাজার ৬’শ ৬ জন। পৌরসভায় পাকা রাস্তা রয়েছে, প্রায় ২০ কিঃ মিঃ, কাঁচা রাস্তা ০৬ কিঃ মিঃ, এইচ বিবি প্রায় ১০ কিঃ মিঃ, সোলিং রাস্তা ১১ কিঃ মিঃ, শিক্ষার হার ৭৫ শতাংশ, হোল্ডিং সংখ্যা ৪০২০ টি। পৌর সদরে অবস্থিত এ অঞ্চলের সর্ববৃহৎ সবজি ও পশুহাট, রয়েছে বৃহৎ দুইটি কোল্ট ষ্টোরেজ।

২০০৪ সালে পৌরসভা গঠনের পর হতে অভাবনীয় সাফল্য অর্জন করতে থাকে, সর্বত্র উন্নয়নের ছোঁয়া লাগে। প্রতিষ্ঠাকলীন প্রশাসক, চেয়ারম্যান ও পরে মেয়রের দায়িত্ব পালনকারী সেলিম রেজা আওয়লিয়ার সাধ্যমত উন্নয়ন কাজ এগিয়ে নেয়। তার শাসনামলেই নতুন ভবন ও ৩য় শ্রেনী হতে দ্বিতীয় শ্রেনীতে পৌরসভা উত্তীর্ণ হয়। এরপর বর্তমান মেয়র নূর উদ্দিন আল মামুন হিমেল দায়িত্ব গ্রহন করেন। বিগত মেয়রের উন্নয়ন কাজকে অগ্রাধিকার দিয়ে তিনি উন্নয়ন কাজকে আর বেগবান করেন। সড়ক বাতি, ড্রেন, পাকা ও সলিং রাস্তা, স্যানিটেশন, পৌরপার্ক, ময়লা আবর্জনার জন্য জমি অধিগ্রহন, সর্বশেষ বিশুদ্ধ পানি সরবরাহ প্রকল্পের জন্য জমি অধিগ্রহনসহ দৃশ্যমান নানা উন্নয়ন মূলক কাজ চলমান আছে। তারই ধারাবাহিকতায় বিশুদ্ধ পানি সরবরেহর কাজ শুরু হয়েছে এবং দ্রুত গতিতে কাজ এগিয়ে চলছে বলে জানান পৌর কর্তৃপক্ষ।

পৌর মেয়র নূর উদ্দীন আল মামুন হিমেল বলেন,পানি সরবরাহ ব্যবস্থাপনা প্রকল্পটি বাস্তবায়িত হলে পৌরবাসি নিরাপদ পানি পাবে। একই সাথে উন্নত ড্রেনেজ ব্যবস্থা ও স্যানেটারি ব্যবস্থা পাবে। পৌরবাসির সুবিধার্থে বর্তমান সরকার যে উন্নয়ন প্রকল্প হাতে নিয়েছে তা পর্যায়ক্রমে সব কাজই সমাপ্ত হবে আর এর সুফল ভোগ করবে পৌরবাসি।

১৪ অক্টোবার, ২০২০ at ১৯:৪৪:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/এমআই/এমএআর