ঠাকুরগাঁওয়ে দুর্গাপূজা শেষ মুহূর্তে চলছে রং তুলির কাজ

হিন্দু ধর্মের সবচেয়ে বড় উৎসব শারদীয় দূর্গাপূজা। পূজার আর মাত্র কয়েক দিন বাকি থাকলে ঠাকুরগাঁও জেলায় র্দূগা পূজার ব্যাপক প্রস্তুতি চলছে। শেষ মূর্হুতে প্রতিটি পাড়া-মহল্লায় চলছে প্রতিমা রং তুলির কাজ। দিন-রাত সমান তালে করে প্রতিমার রংয়ের কাজ করে ব্যস্ত সময় পার করছেন প্রতিমা শিল্পিরা।

চলতি বছরে ঠাকুরগাঁও জেলার ২১টি ইউনিয়নে সনাতন ধর্মাবলম্বীরা উৎসবমূখর পরিবেশে পূজা উদযাপন করার প্রত্যয় ব্যক্ত করেন। এখন শুধু কিছু মন্ডবে বাকি রয়েছে প্রতিমায় রং তুলির কাজ। আগামী ২/৩ দিনের মধ্যে রং তুলির কাজ শেষ হবে বলে প্রতিমা শিল্পীরা জানান।বিভিন্ন মন্ডপে প্রতিমা তৈরির কাজ প্রায় শেষ। অনেক প্রতিমা শিল্পীরা বাড়িতে চলে গেছেন। দুই এক দিনের মধ্যেই প্রতিমা শিল্পীরা এসে রং তুলির কাজ করবেন। জেলা শহরসহ ৫টি উপজেলা ৪২০টি পূজা মন্ডপে দূর্গা পূজা অনুষ্টিত হবে। সদরে ১৯৯টি মন্ডব আছে। গত বছরেও এসব মন্ডপগুলো ঝুকিপূর্ণ ছিল। তবে কোন ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটেনি। প্রতিমা তৈরি শিল্পিরা জানান, এসব পূজা মন্ডপে প্রতিমা সরবারহ করতে ব্যস্ত সময় পার করছেন তারা।

খাওয়া-দাওয়া শেষে আরাম করার সময়টুকুও তাদের নেই। এখন বাঁশ ও খড় দিয়ে প্রতিমা অবকাঠামো তৈরির পর মাটি দিয়ে প্রলেপ দিচ্ছেন শিল্পীরা।এ ব্যাপারে ঠাকুরগাঁও জেলা পূজা উদযাপন কমিটি পরিষদের যুগ্ন সাধারণ সম্পাদক পবিরগুপ্ত বুয়া জানান, এ বছর জেলার ৫টি উপজেলায় ৪২০টি মন্ডপে পূজা অনুষ্ঠিত হবে। আর সদরে ১৯৯টি মন্ডব আছে। শান্তিপূর্ণভাবে ধর্মীয় উৎসবে পূজা পালন করার জন্য তিনি প্রতিটি ধর্মের মানুষের প্রতি আহবান জানান।

ঠাকুরগাঁও সদর থানার ওসি তানভির ইসলাম জানান, জেলা ও উপজেলার পূজা মন্ডপগুলোতে পুলিশ মোতায়েন থাকবে। পূজা মন্ডপগুলোতে যারা বিশৃংঙ্খলা সৃষ্টি করা চেষ্টা করবে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে। যে সমস্ত পূজা মন্ডপগুলো ঝুকিপূর্ণ সেগুলোতে বাড়তি নিরাপত্তা বলয় তৈরী করা হবেও জানান।

১৪ অক্টোবার, ২০২০ at ১৭:১৭:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/এএ/এমএএস