বিশ্বে একদিনে ৩ লক্ষাধিক মানুষ করোনা আক্রান্ত

ছবি: প্রতীকী
বিজ্ঞাপন

চীনের উহান শহর থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসে (কোভিড-১৯) প্রতিদিন মৃত্যু ও আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। কোভিড-১৯ এর তাণ্ডবে বিশ্বে একদিনে তিন লাখেরও বেশি মানুষ ভাইরাসটিতে সংক্রমিত হয়েছে। এর ফলে মোট শনাক্তের সংখ্যা ৩ কোটি ৮৩ লাখ ছাড়িয়েছে। একই সময়ে নতুন করে মৃত্যু হয়েছে ৫ হাজারের বেশি মানুষের।

ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, বুধবার সকাল পর্যন্ত বিশ্বে করোনায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩ কোটি ৮৩ লাখ ৫২ হাজার ৭৭৬ জন। নতুন করে ৫ হাজার ৮ জন মারা যাওয়ায় মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ১০ লাখ ৯০ হাজার ৭৩৪ জনে। সংক্রমণ থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন দুই কোটি ৮৮ লাখের বেশি মানুষ।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে সংক্রমণ ও মৃত্যু বেশি হয়েছে যুক্তরাষ্ট্রে। যুক্তরাষ্ট্রের পরেই সংক্রমণে এগিয়ে রয়েছে ভারত, ব্রাজিল, রাশিয়া, কলম্বিয়া, পেরু, মেক্সিকো, স্পেন, দক্ষিণ আফ্রিকা, আর্জেন্টিনা।

তালিকায় শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রের দু’টি অঙ্গরাজ্য ছাড়া সবকটি অঙ্গ রাজ্যেই বাড়ছে করোনার সংক্রমণ। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৮০ লাখ ৯০ হাজার ২৫৩ জন। মৃত্যু হয়েছে দুই লাখ ২০ হাজার ৮৭৩ জনের।

দ্বিতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৭২ লাখ ৩৭ হাজার ৮২ জন এবং মৃত্যু হয়েছে এক লাখ ১০ হাজার ৬১৭ জনের। তৃতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় ৫১ লাখ ১৪ হাজার ৮২৩ জন আক্রান্ত হয়েছে। মৃত্যু হয়েছে এক লাখ ৫১ হাজার ৬৩ জনের।

চতুর্থ অবস্থানে থাকা রাশিয়ায় এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১৩ লাখ ২৬ হাজার ১৭৮ জন। এর মধ্যে মারা গেছেন ২২ হাজার ৯৬৬ জন।
পঞ্চম স্থানে উঠে আসা স্পেনে করোনায় আক্রান্তের সংখ্যা ৯ লাখ ২৫ হাজার ৩৪১ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৩৩ হাজার ২০৪ জনের।

বাংলাদেশে এখন পর্যন্ত ৩ লাখ ৮১ হাজার ২৭৫ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। দেশে করোনায় মৃত্যু হয়েছে ৫ হাজার ৫৭৭ জনের। আর সুস্থ হয়ে উঠেছেন দুই লাখ ৯৫ হাজার ৮৭৩ জন।

১৪ অক্টোবার, ২০২০ at ১১:২৯:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/মাক/এমএআর