প্রয়োজনের বেশি পয়সা খরচ করা চলবে না: প্রধানমন্ত্রী

সরকারি প্রতিষ্ঠানগুলোকে মিতব্যয়ী হওয়ার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, নেহাত প্রয়োজনের বেশি পয়সা খরচ করা চলবে না। সেনাবাহিনীর ১০টি ইউনিট ও প্রতিষ্ঠানকে জাতীয় পতাকা হস্তান্তর অনুষ্ঠানে দেওয়া বক্তব্যে তিনি এ কথা বলেন। রবিবার সকালে গণভবন থেকে ভার্চ্যুয়ালি এই অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী।

এ সময় করোনা প্রসঙ্গ টেনে তিনি বলেন, ‘কৃষিতে আমার নির্দেশই ছিল প্রচুর পরিমাণ খাদ্য উৎপাদন করতে হবে। যে যেখানে আছে সাধ্যমতো উৎপাদন অব্যাহত রাখতে হবে যাতে কোনো সংকট দেখা না দেয়।’ শেখ হাসিনা বলেন, ‘আমরা দেখতে পাচ্ছি করোনাভাইরাসের কারণে বিশ্বব্যাপী একটি খাদ্য মন্দা দেখা দিয়েছে। অনেক উন্নত দেশও হিমশিম খাচ্ছে।’

‘কিন্তু বাংলাদেশে আমরা ঠিক সঠিক সময়ে যথাযথ পদক্ষেপ নিয়েছিলাম বলে আজকে আমাদের সেই সমস্যাটা দেখা দিচ্ছে না’ যোগ করেন তিনি।

তবে প্রধানমন্ত্রী সতর্ক করে দিয়ে বলেন, এখনো করোনাভাইরাসের প্রভাব আছে। আশঙ্কা করা হচ্ছে আরেকবার করোনাভাইরাসের প্রভাব বা প্রাদুর্ভাব দেখা দিতে পারে। ইউরোপের বিভিন্ন দেশে আবার দেখা দিচ্ছে। তিনি বলেন, এখন থেকেই আমাদের সবাইকে সুরক্ষিত থাকতে হবে। সেই সঙ্গে আমাদের খাদ্য উৎপাদন অব্যাহত রাখতে হবে।

এ সময় সরকার প্রধান বলেন, অর্থ খরচের ব্যাপারে সবাইকে একটু সচেতন থাকতে হবে। কারণ করোনাভাইরাস আবার যদি ব্যাপক হারে দেখা দেয়, তাহলে প্রচুর অর্থের প্রয়োজন হবে। মানুষকে আবার অর্থ সহায়তা দিতে হবে, তাদের চিকিৎসা করাতে হবে।

তিনি বলেন, ‘সেদিকে লক্ষ্য রেখে আমাদের মিতব্যয়ী হতে হবে। ঠিক যতটুকু আমাদের নেহাত প্রয়োজন, তার বেশি পয়সা এখন খরচ করা চলবে না। ভবিষ্যতের দিকে লক্ষ্য রেখে সেটা করতে হবে যদিও আমরা বাজেট ঠিক রেখেছি।’

১১ অক্টোবার, ২০২০ at ১২:৪২:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/দেরু/এমএআর