বঙ্গোপসাগর এলাকায় তৈরি হয়েছে লঘুচাপ, ঘূর্ণিঝড়ের আশংকা

বিজ্ঞাপন

বঙ্গোপসাগর এলাকায় লঘুচাপ তৈরি হয়েছে। এর প্রভাবে খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও ঢাকা বিভাগের কিছু কিছু জায়গায় স্থায়ী দমকা হওয়াসহ বৃষ্টি ও বজ্র বৃষ্টি হতে পারে। এছাড়াও সিলেট, রাজশাহী ও ময়মনসিংহে দুই-এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি ও বজ্রবৃষ্টি হতে পারে।

শনিবার সন্ধ্যায় যুগান্তরকে এসব তথ্য জানিয়েছেন আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ একেএম নাজমুল হক। তিনি বলেন, পূর্ব মধ্যবঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় সুস্পষ্ট লঘুচাপ অবস্থান করছে।

আবহাওয়া অধিদফতর সূত্র জানায়, গত ২ অক্টোবরও সাগরে লঘুচাপ সৃষ্টি হয়। পরে তা দুর্বল হয়ে যায়। এর একসপ্তাহের মাথায় আরেকটি লঘুচাপ সৃষ্টি হল সাগরে। বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপ নিম্নচাপে রূপ না নিলে তা ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

ইতোমধ্যে টানা কয়েকদিন তাপমাত্রা তুলনামূলক বেশি থাকার পাশাপাশি বাতাসে আর্দ্রতাও বেশ থাকায় শনিবার দেশের সর্বত্র ভ্যাপসা গরম অনুভূত হচ্ছে। শনিবার সন্ধ্যা ৬টায় এ রিপোর্ট প্রভাবে সমুদ্রবন্দরে কোনো আবহাওয়া সতর্কবার্তা জারি করেনি আবহাওয়া অধিদফতর। অক্টোবরে ঘূর্ণিঝড়ের পূর্বাভাস

অক্টোবর মাসের দীর্ঘমেয়াদী পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, এ মাসে সাগরে দুয়েকটি লঘুচাপের আভাস রয়েছে, তার কোনোটি ঘূর্ণিঝড়েও পরিণত হতে পারে।

১০ অক্টোবার, ২০২০ at ১৮:৩৫:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/যুগা/এমএআর