কাংখিত স্বপ্ন পূরণে আরো একধাপ এগিয়ে গেল চৌগাছা পৌরসভা

যশোরের চৌগাছা পৌরবাসীর বহু কাংখিত স্বপ্ন পূরণ হতে চলেছে। দ্রুতই পৌরবাসি পেতে যাচ্ছে বিশুদ্ধ নিরাপদ পানি ও উন্নত ড্রেনেজ ব্যবস্থা। সকালে পৌরসভার পানি সরবরাহ ব্যবস্থাপনা প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে।

পৌরসভার ৫ নং ওয়ার্ডে বিশ্বাসপাড়ার দক্ষিণে রাইসার বিলের উপরে এই প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধণ করেন, স্থানীয় সরকার মন্ত্রনালয়ের জনস্বাস্থ্য প্রকৌশলী বিভাগের পানি সরবরাহ ব্যবস্থাপনা প্রকল্পের প্রকল্প পরিচালক মীর আব্দুস শাহিদ।

এ সময় তিনি বলেন, বর্তমান সরকার দেশের ১৯ জেলায় ৩০টি পৌরসভায় পানি ও স্যানিটেশন সুবিধার লক্ষ্যে ১ হাজার ৭’শ ৫১ কোটি ৫০ লাখ টাকার প্রকল্প হাতে নিয়েছে। বিষয়টি ইতোমধ্যেই জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় অনুমোদন পায়। তিনি বলেন স্থানীয় সরকার মন্ত্রণালয়ের জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর ২০২৩ সালের জুন মাসের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করবে।

তিনি আরো বলেন, এটি বাস্তবায়িত হলে নির্ধারিত এলাকার পৌর বাসিন্দারা উন্নত পানি ও স্যানিটেশন সুবিধা পাবেন। প্রকল্পের উদ্দেশ্য সম্পর্কে তিনি বলেন, নির্ধারিত ৩০টি পৌরসভায় পাইপ লাইনে পানি সরবরাহ করা, কঠিন বর্জ্য ব্যবস্থাপনা ও ফিক্যাল স্লাজ ম্যানেজমেন্টসহ সার্বিক স্যানিটেশন ব্যবস্থার উন্নয়ন করা।

পৌরসভায় ড্রেনেজ ব্যবস্থার উন্নয়ন করা। ওয়াটার ও স্যানিটেশন কার্যক্রমে পৌরসভাসমূহকে জরুরী সহায়তা, পৌরসভার ওয়াটার সাপ্লাই ও স্যানিটেশন ব্যবস্থার ওপর জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের সক্ষমতা বৃদ্ধিও অন্যতম উদ্দেশ্য। চৌগাছা পৌরসভায় প্রায় ৪০ কোটি টাকার কাজ হবে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে বলে তিনি জানান।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, এবিএম ওয়াটার কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জাহিদুল ইসলাম, সহকারী ব্যবস্থাপনা পরিচালক মেজবাহ উদ্দীন রুবেল, উপজেলা চেয়ারম্যান ড. এম মোস্তানিছুর রহমান, জেলা পরিষদ সদস্য দেওয়ান তৌহিদুর রহমান, পৌর মেয়র নূর উদ্দিন আল-মামুন হিমেল, পৌর সচিব গাজী আবুল কাশেম।

পৌর প্রকৌশলী মজিবর রহমান, প্যানেল মেয়র সাইদুল ইসলাম ও শাহিনুর রহমান শাহিন, কাউন্সিলর আতিয়ার রহমান, জিএম মোস্তফা, হাসানুর রহমান, আনিছুর রহমান, উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক হুমায়ুন কবির সোহেল প্রমূখ। উদ্বোধন শেষে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

চৌগাছা পৌরসভার আয়তন ১১.৬৯ বর্গ কিঃ, মৌজা রয়েছে ০৬ টি। মোট জনসংখ্যা ২২ হাজার ৩’শ ৪৩জন, এরমধ্যে পুরুষ-১১ হাজার ৭’শ ৩৭ জন ও মহিলা ১০ হাজার ৬’শ ৬ জন। পৌরসভায় পাকা রাস্তা রয়েছে, প্রায় ২০ কিঃ মিঃ, কাচা রাস্তা ০৬ কিঃ মিঃ, এইচ বিবি প্রায় ১০ কিঃ মিঃ, সোলিং রাস্তা ১১ কিঃ মিঃ, শিক্ষার হার ৭৫ শতাংশ, হোল্ডিং সংখ্যা ৪০২০ টি।

পৌরসভাটি প্রতিষ্ঠিত হয় ২০০৪ সালের ২৮ আগস্ট তৃতীয় থেকে দ্বিতীয় শ্রেণিতে উত্তীর্ণ হয় ২০১৩ সালে ৫ জন। এক প্রতিক্রিয়া পৌর মেয়র নূর উদ্দীন আল-মামুন হিমেল বলেন, পানি সরবরাহ ব্যবস্থাপনা প্রকল্পটি বাস্তবায়িত হলে পৌরবাসি নিরাপদ পানি পাবে।

একই সাথে উন্নত ড্রেনেজ ব্যবস্থা ও স্যানেটারি ব্যবস্থা পাবে। পৌরবাসির সুবিধার্থে বর্তমান সরকার যে উন্নয়ন প্রকল্প হাতে নিয়েছে তা পর্যায়ক্রমে সব কাজই সমাপ্ত হবে বলে আমি আশা প্রকাশ করছি। একই উন্নয়নের সুফল ভোগ করবে।

০৫ অক্টোবার, ২০২০ at ২০:৩৩:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/এমআই/এমএএস