ফের সাংবাদিক সঞ্চয়ের বিরুদ্ধে সেই আ.লীগ নেতার মামলা

কুষ্টিয়ার দৌলতপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শরীফ উদ্দিন রিমনের অনিয়ম দুর্নীতির খবর প্রকাশ করায় মাস দেড়েক আগে সাংবাদিক তাশরিক সঞ্চয়সহ দুই সাংবাদিকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে হয়রানির মামলা করা হয়। সেই মামলার প্রতিবাদে দৌলতপুরের সাংবাদিকসমাজ নানা কর্মসূচি পালন করে আসছেন। একই সঙ্গে শরীফ উদ্দিন রিমনের অপকর্মের আরো তথ্য তুলে ধরে বিভিন্ন গণমাধ্যমে খবর পরিবেশন করা হচ্ছে। আগের করা মামলাটি চলমান থাকা অবস্থায় ফের সেই বিতর্কিত আওয়ামী লীগ নেতা শরীফ উদ্দিন রিমন তার ভাগনে শাওনকে বাদী করে ডিজিটাল নিরাপত্তা আইনে সাংবাদিক তাশরিক সঞ্চয়ের বিরুদ্ধে প্রায় একই ফরমেটে রোববার (২৭ সেপ্টেম্বর) আরেকটি হয়রানির মামলা করেছেন।

কুষ্টিয়ার সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে ডিজিটাল নিরাপত্তা আইনের ২৩/২৪/২৫/২৯/৩১/৩৫ ধারায় এই মামলা দায়ের করা হয়। সম্পূর্ণ উদ্দেশ্যপ্রণোদিত এই মামলায় শরীফ উদ্দিন রিমন নিজে বাদী না হয়ে যথারীতি প্রধান সাক্ষী হয়েছেন। বাদী করেছেন তার ভাগনে ওয়ালিউল আলম শাওনকে। যাকে আগের মামলাটিতেও বাদী করা হয়েছিল। আর রিমন হয়েছিলেন ওই মামলার প্রধান সাক্ষী।

এ অঞ্চলের জনপ্রিয় নিউজ পোর্টাল দৌলতপুর টোয়েন্টিফোরের প্রধান নির্বাহী সাংবাদিক তাশরিক সঞ্চয় গত ২৩ সেপ্টেম্বর ‘আপডেট উল্লেভযোগ্য’ নামে একটি ফেসবুক আইডি থেকে শরীফ উদ্দিন রিমনের নামে মিথ্যা, ভিত্তিহীন, মনগড়া, বানোয়াট তথ্য প্রকাশ করেছেন, এমন অভিযোগ এনে রোববার দ্বিতীয় মামলাটি দায়ের করা হয়।

তবে ‘আপডেট উল্লেখযোগ্য’ ফেসবুক পেইজে ওই তারিখে বিতর্কিত আওয়ামী লীগ নেতা শরীফ উদ্দিন রিমন সম্পর্কিত কোনো পোস্ট খুঁজে পাওয়া যায়নি। ওই তারিখের আগে ও পরে রিমনের বিরুদ্ধে গণমাধ্যমে প্রকাশিত বেশ কিছু খবর ও ফেসবুক পেইজটির অ্যাডমিন কর্তৃপক্ষের যৌক্তিক কিছু স্ট্যাটাস দেখা গেছে।

আওয়ামী লীগ নেতা অ্যাডভোকেট শরীফ উদ্দিন রিমন। ফাইল ছবি

উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শরীফ উদ্দিন রিমনের পক্ষে দায়ের করা ডিজিটাল নিরাপত্তা আইনে দ্বিতীয় দফায় মামলার শিকার সাংবাদিক তাশরিক সঞ্চয় বলেন, প্রথম দায়ের হওয়া মিথ্যা মামলাটির পরবর্তী সময়ে সকল মিডিয়ার কাভারেজগুলো ধারাবাহিকভাবে লিপিবদ্ধ করার জন্য অ্যাকাউন্টটির নাম ‘দৌলতপুর টোয়েন্টিফোর’ থেকে ‘আপডেট উল্লেখযোগ্য’ হিসেবে রূপান্তর করা হয়েছে। এই অ্যাকাউন্ট থেকে ‘দৌলতপুর টোয়েন্টিফোর’ এর অফিশিয়াল পেইজ পরিচালিত হয়। যেটির পূর্ব নাম ছিলো ‘দৌলতপুর টোয়েন্টিফোর’। এই তথ্যটি অ্যাকাউন্টে এখনো লিপিবদ্ধ আছে।

সাংবাদিক তাশরিক সঞ্চয় আরো বলেন, ‘আপডেট উল্লেখযোগ্য’তে প্রকাশিত নিউজ ও নিউজের মধ্যকার কথা এবং আমাদের কর্মসূচি ছাড়া কোনো পোস্ট নেই। ‘আপডেট উল্লেখযোগ্য’ অ্যাকাউন্ট থেকে রিমনের বিরুদ্ধে হওয়া নিউজ আর মিথ্যা মামলার প্রতিবাদে সাংবাদিকদের বিভিন্ন কর্মসূচির পোস্ট দেয়ার প্রেক্ষিতে তিনি নতুন করে ক্ষুব্ধ হন। রিমন নিজের অপকর্ম আড়াল করার লক্ষে মামলার মাধ্যমে ভীতিকর পরিস্থিতি তৈরি করে সাংবাদিকদের মুখ বন্ধ করতে আবারো এই হয়রানিমূলক মামলাটি দায়ের করিয়েছেন।

তাশরিক সঞ্চয় দৃঢ়তার সাথে বলেন, আমি আবারো বলছি আমাদের আতঙ্কিত করতেই এটা রিমনের অভিনব উদ্যোগ৷। যাকে বলা হয়, কূটকৌশল। আমরা আতঙ্কিত হলেই তারা সফল, না হলে বিফল এটা মাথায় রেখে অ্যাডভোকেট রিমনের বিরুদ্ধে সোচ্চার থাকার জন্য সাংবাদিকসমাজের প্রতি আহ্বান জানিয়েছেন তাশরিক সঞ্চয়।

এদিকে প্রতিভাবান সাংবাদিক তাশরিক সঞ্চয়ের বিরুদ্ধে নানা কারণেই বিতর্কিত আওয়ামী লীগ নেতা অ্যাডভোকেট শরীফ উদ্দিন রিমনের বারবার করা হয়রানিমূলক মামলার প্রতিবাদে নতুন করে ফুঁসে উঠেছে দৌলতপুরের সাংবাদিকসমাজ। তারা রিমনের বিরুদ্ধে তীব্র আন্দোলন গড়ে তোলার হুঁশিয়ারি দিয়েছেন।