দেশে প্রতি হাজারে ২ জনের করোনা শনাক্ত

দেশে করোনাভাইরাসে আক্রান্ত হওয়া নতুন রোগী শনাক্ত থামছেই না। শুক্রবার দেশে করোনা শনাক্তের ১৯৫ তম দিনে স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, সর্বশেষ ২৪ ঘণ্টায় আরও ১ হাজার ৫৪১ জন নতুন করোনা রোগী শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে সর্বমোট করোনা রোগীর সংখ্যা ৩ লাখ ৪৫ হাজার ছাড়িয়েছে।

অধিদপ্তরের তথ্যমতে, এদিন পর্যন্ত দেশের প্রতি দশ লাখ জনসংখ্যার মধ্যে ২ হাজার ৩০ দশমিক ৪৯ জনের করোনা শনাক্ত হয়েছে। এ হিসেবে দেশের প্রতি এক হাজার মানুষের মধ্যে ২ জনের বেশি (২ দশমিক ০৩ জন) এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে। তবে এর মধ্যে ১ দশমিক ৪৮ জন (প্রতি হাজারে) ইতিমধ্যে সুস্থ হয়ে গেছেন।

এদিকে সর্বশেষ ২৪ ঘণ্টায় পরীক্ষার বিপরীতে নতুন রোগী শনাক্তের হার আগের দিনের চেয়ে বেড়েছে। আগের দিনের ১১ দশমিক ৬৫ শতাংশের বিপরীতে এদিন রোগী শনাক্ত হয়েছে ১২ দশমিক ১১ শতাংশ হারে। তবে এদিন মৃত্যু কমেছে। আগের দিনের ৩৬ জনের বিপরীতে এদিন ২২ জন রোগীর মৃত্যু হয়েছে।

অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সারা দেশে বর্তমানে ৯৫টি পরীক্ষাগারে করোনা পরীক্ষা চলমান রয়েছে। এসব পরীক্ষাগারে সর্বশেষ ২৪ ঘণ্টায় (বৃহস্পতিবার দুপুর ১২টা থেকে শুক্রবার দুপুর ১২টা পর্যন্ত) ১২ হাজার ৮১৪টি নমুনা সংগৃহীত হয়েছে। পরীক্ষা করা হয় ১২ হাজার ৭৩০টি। এসব পরীক্ষায় ১ হাজার ৫৪১ জন নতুন রোগী শনাক্ত হয়। একই সময়ের মধ্যে আরও ২২ জন রোগীর মৃত্যু হয়েছে এবং বাসা ও হাসপাতালে চিকিৎসাধীন আরও ১ হাজার ৯২৩ জন রোগী সুস্থ হয়েছে।

এতে আরও বলা হয়, দেশে গতকাল পর্যন্ত ১৭ লাখ ৯৬ হাজার ৫০৯টি নমুনা পরীক্ষায় ৩ লাখ ৪৫ হাজার ৮০৫ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। তাদের মধ্যে মারা গেছে ৪ হাজার ৮৮১ এবং সুস্থ হয়েছে ২ লাখ ৫২ হাজার ৩৩৫ জন। বাকিরা এখনো চিকিৎসাধীন। এ পর্যন্ত যত পরীক্ষা হয়েছে, তার বিপরীতে রোগী শনাক্ত হয়েছে ১৯ দশমিক ২৫ শতাংশ হারে। শনাক্তদের মধ্যে এখন পর্যন্ত মৃত্যুহার ১ দশমিক ৪১ শতাংশ এবং সুস্থতার হার ৭২ দশমিক ৯৭ শতাংশ।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সর্বশেষ ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে পুরুষ ১৬ ও নারী ৬ জন। এর মধ্যে সর্বোচ্চ ১৩ জন ঢাকা বিভাগের, ৩ জন চট্টগ্রাম, ২ জন সিলেট এবং ১ জন করে মোট চারজন রাজশাহী, খুলনা, রংপুর ও ময়মনসিংহ বিভাগের। মৃতদের মধ্যে ১২ জনই ষাটোর্ধ্ব বয়সী। বাকিদের মধ্যে ৫১-৬০ বছরের ৮ ও ৪১-৫০ বছরের ছিলেন ২ জন। হাসপাতালে মারা গেছে ২১ এবং বাড়িতে ১ জন।

অধিদপ্তরের তথ্য অনুযায়ী, দেশে করোনায় এ পর্যন্ত মৃতদের মধ্যে পুরুষ ৩ হাজার ৮০৪ ও নারী ১ হাজার ৭৭ জন। শতকরা হিসাবে পুরুষ ৭৭ দশমিক ৯৩ ও নারী ২২ দশমিক ০৭ শতাংশ। বিভাগগুলোর মধ্যে সর্বোচ্চ ২ হাজার ৩৮২ জন মারা গেছে ঢাকা বিভাগে। এছাড়া চট্টগ্রামে ১ হাজার ২১, খুলনায় ৪১৩, রাজশাহীতে ৩২৯, রংপুরে ২৩০, সিলেটে ২২০, বরিশালে ১৮৩ এবং ময়মনসিংহে সর্বনিম্ন ১০৩ জন মারা গেছে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, সর্বশেষ ২৪ ঘণ্টায় নতুন করে আইসোলেশনে নেওয়া হয়েছে আরও ২৭৭ রোগীকে এবং কোয়ারেন্টাইনে নেওয়া হয়েছে ১ হাজার ৩৬৬ জনকে। বর্তমানে আইসোলেশনে ১৬ হাজার ৯২২ ও কোয়ারেন্টাইনে আছে ৪৭ হাজার ৬৪৪ জন। সর্বশেষ ২৪ ঘণ্টায় হটলাইনগুলোতে কল এসেছে ৫২ হাজার ৮৫টি। এ সময়ে টেলিমেডিসিন সেবা গ্রহণ করেছে ৪ হাজার ৪২৪ জন। সারা দেশে কভিড হাসপাতালগুলোতে মোট ১৪ হাজার ২৫৫টি সাধারণ বেডের মধ্যে রোগী ভর্তি আছে ২ হাজার ৯৯২টিতে। বাকি ১১ হাজার ২৬৩টি খালি আছে। এছাড়া ৫৪৭টি আইসিইউর মধ্যে খালি আছে ২৫৫টি।

১৮ সেপ্টেম্বর, ২০২০ at ২২:৪৩:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/দেরু/এমএআর