কুকুর অপসারণ বন্ধে জয়ার রিট

রাজধানীর বেওয়ারিশ কুকুর স্থানান্তরে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) কার্যক্রম বন্ধের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন করেছেন জয়া আহসান। বৃহস্পতিবার অভিনেত্রীর সঙ্গে যৌথভাবে জনস্বার্থে এ আবেদন করে প্রাণী কল্যাণ সংগঠন অভয়ারণ্য ও পিপলস ফর অ্যানিমেল ওয়েলফেয়ার।

আবেদনে কুকুর স্থানান্তর ও ডাম্প করার বিষয়ে ডিএসসিসির কার্যক্রমের বৈধতাকে চ্যালেঞ্জ জানিয়ে এই উদ্যোগকে কেন অবৈধ ঘোষণা করা হবে না, সরকার ও ডিএসসিসির কাছে তার ব্যাখ্যা চেয়ে হাইকোর্টে একটি রুল জারির অনুরোধ জানানো হয়।

রিট আবেদনের বরাত দিয়ে আবেদনকারীদের আইনজীবী ব্যারিস্টার সাকিব মাহবুব গণমাধ্যমকে বলেন, “প্রাণী কল্যাণ আইন-২০১৯ এর ধারা-৭ অনুযায়ী বেওয়ারিশ কুকুরসহ কোনো প্রাণীকে অপসারণ, স্থানান্তরিত ও ফেলে দেওয়া যাবে না।”

তিনি জানান, ডিএসসিসির মৌখিক আদেশে টিএসসি ও ধানমন্ডি থেকে বেওয়ারিশ কুকুর তুলে নিয়ে মাতুয়াইল ফেলে দেওয়া হয়েছে। এই রিট আবেদনের বিষয়ে হাইকোর্ট আগামী সপ্তাহে শুনানি করতে পারেন বলে জানান এ আইনজীবী। এ দিকে ডিএসসিসির এই উদ্যোগের বিরুদ্ধে ইতিমধ্যে কিছু ইভেন্টে হাজির হয়েছেন জয়া। সোশ্যাল মিডিয়ায় এ বিষয়ে তিনি ভীষণ সরব।

১৮ সেপ্টেম্বর, ২০২০ at ১১:৫৬:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/দেরু/এমএআর