জাপানের নতুন প্রধানমন্ত্রী হলেন ইয়োশিহিদে সুগা

জাপানের নতুন প্রধানমন্ত্রী হিসেবে ৭১ বছর বয়সী ইয়োশিহিদে সুগাকে নির্বাচিত করেছেন দেশটির পার্লামেন্টের নিম্নকক্ষের প্রতিনিধিরা। অসুস্থতার কারণ দেখিয়ে পদত্যাগ করা শিনজো আবের স্থলাভিষিক্ত হয়েছেন তিনি।

১৯৪৮ সালে এক কৃষক পরিবারে জন্মগ্রহণ করেন ইয়োশিহিদে। তার বাবা স্ট্রবেরি চাষ করতেন। টোকিওর হুসেই ইউনিভার্সিটিতে পড়াশোনা শেষে তিনি রাজনীতিতে জড়িয়ে পড়েন।

সংসদীয় নির্বাচনের প্রচারণায় কাজ করার মধ্য দিয়ে যুক্ত হন এলডিপির সঙ্গে। এরপর ফিরে তাকাতে হয়নি তাকে। অবিচল প্রচেষ্টা ও নিষ্ঠার কারণে দলের শীর্ষ পর্যায়ে চলে আসেন ইয়োশিহিদে।

স্বাস্থ্য সমস্যার কারণে গত ২৮ আগস্ট প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্তের কথা জানান শিনজো আবে। অন্ত্রজনিত ‘আলসারেটিভ কোলাইটিস’ পুরোনো রোগ আবারও তাকে ভোগাচ্ছে।

আবের পদত্যাগের পর এলডিপির নতুন নেতা কে হচ্ছেন, সেটি নিয়ে শুরু হয় আলোচনা। এমন পরিস্থিতিতে পার্টির পদধারীদের মধ্যে গত সোমবার সীমিত পরিসরে ভোটাভুটির আয়োজন হয়।

আলজাজিরা জানায়, ভোটাভুটিতে ইয়োশিহিদে সুগা পান ৩৭৭টি ভোট। মোট ৫৩৪টি ভোটের মধ্যে সংখ্যাগরিষ্ঠতা পান তিনি। দুই প্রতিদ্বন্দ্বী সাবেক প্রতিরক্ষামন্ত্রী শিগেরু ইশিবা এবং সাবেক পররাষ্ট্রমন্ত্রী ফুইমো কিশিদাকে হারান ইয়োশিহিদে।

১৬ সেপ্টেম্বর, ২০২০ at ২০:২১:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/দেরু/এমএআর