প্রশাসন থেকে কোন অনুমতি পাইনি চৌগাছার পীর বলুহ মেলা

যশোরের চৌগাছার ঐতিহ্যবাহি পীর বলুহ মেলা অবশেষে হচ্ছে না বলে জানা গেছে। মহামারি করোনা ভাইরাসের কারনে প্রশাসন এ বছর মেলা বসার অনুমতি দেয়নি। ফলে যুগযুগ ধরে চলে আসা এই মেলার এবারই প্রথম ছন্দ পতন ঘটল বলে জানান এলাকাবাসি। মেলা বসবে না এমন খবরে চরম হতাশায় পড়েছেন দেশের বিভিন্ন প্রান্ত থেকে মেলায় আগত ব্যবসায়ী ও ফেরিওয়ালারা। কি ভাবে তাদের ক্ষতি পুশিয়ে উঠবে সেই চিন্তায় বিভোর।

চৌগাছার হাজরাখানা গ্রামে এ অঞ্চলের প্রখ্যাত পীর বলুহ দেওয়ান (রঃ) এর রওজা শরীফকে ঘিরে প্রতি বছর বাংলা সনের শেষ মঙ্গলবার বসে ওরস ও মেলা। অন্যান্য বছরের মত এবছরও মেলা উপলক্ষে সকল প্রস্তুতি গ্রহণ করা হয়। দেশের বিভিন্ন প্রান্ত থেকে দলে দলে আসেন হরেক রকমের ব্যবসায়ীরা। অস্থায়ী দোকান করে পসরা সাজিয়ে বসেন অনেকে।

মঙ্গলবার থেকে মেলা বসার কথা থাকলেও অবশেষে প্রশাসন থেকে কোন অনুমতি পাইনি মেলা কর্তৃপক্ষ। এতে করে স্থানীয় জায়গা মালিক, ছোট খাটো ব্যবসায়ী সর্বোপরি দেশের বিভিন্ন জায়গা থেকে আসা ব্যবসায়ীরা ব্যাপক ক্ষতির সম্মুখিন হয়েছেন বলে ভুক্তভোগীদের সাথে কথা বলে জানা গেছে।

শীতের কোম্বল নিয়ে আসা গোপালগঞ্জ জেলার ব্যবসায়ী আত্তাপ আলী বলেন, করোনায় এ বছর ব্যবসায় চরম ক্ষতি হয়ে গেছে। একবুক আশা নিয়ে এসেছিলাম, এখানে ব্যবসা করে হাসি মুখে বাড়িতে ফিরবো কিন্তু সব কিছু তছনছ হয়ে গেছে। অনুমতি না পাওয়ায় মেলা বসবে না বলে কর্তৃপক্ষ জানিয়ে দিয়েছেন।

জীবননগর থেকে ফার্ণিচার নিয়ে আসা শরিফুল ইসলাম বলেন, ট্রাক ভাড়া করে ফার্ণিচার নিয়ে এসেছি। মেলায় বসতেই পারেনি এই ফর্ণিচার এখন কি করবো কোথায় বিক্রি করবো। হাজরাখানা গ্রামের একাধিক ব্যাক্তি বলেন, বছরে একবারই মেলা বসে। মেলায় অস্থায়ী দোকানের জন্য জায়গা ভাড়া দিয়ে আমাদের বেশ রোজগার হয় কিন্তু এ বছর সব কিছু শেষ হয়ে গেল।

মেলা পরিচালনার জন্য গঠিত কমিটির সভাপতি ইউপি সদস্য মনিরুজ্জামান মিলন ও সাধারণ সম্পাদক বিএম বাবুল আক্তার বাবু বলেন, গ্রামবাসি একত্রিত হয়ে ঐতিহ্যবাহী এই মেলার কথা বিবেচনা করে স্বল্প পরিসরে হলেও মেলা বসার অনুমতির জন্য চেষ্টা করেছি কিন্তু প্রশাসন থেকে কোন অনুমতি না পাওয়ায় এ বছর মেলা বসানো সম্ভব হয়নি। তবে পীর বলুহ দেওয়ান (রঃ) রওজা শরীফকে ঘিরে স্বাস্থ্যবিধি মেনে ওরস চলবে।

১৫ সেপ্টেম্বর, ২০২০ at ১৯:৫৩:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/এমআই/এমএএস