পৌরসভা উপ-নির্বাচন: কালাইয়ে শেষ দিনে মেয়র পদে মনোনয়নপত্র জমা দিলেন তিনজন

মনোনয়নপত্র জমা দিচ্ছেন আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী তৌফিকুল ইসলাম তালুকদার বেলাল। ছবি: দেশ দর্পণ

আগামী ১০ অক্টোবর অনুষ্ঠিতব্য জয়পুরহাটের কালাই পৌরসভার উপ-নির্বাচনে মেয়র পদে নির্বাচনের জন্য শেষ দিন ১৫ সেপ্টেম্বর, মঙ্গলবার মনোনয়নপত্র জমা দেন তিনজন প্রার্থী। এরা হলেন- আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী তৌফিকুল ইসলাম তালুকদার বেলাল, বিএনপি মনোনীত মেয়র প্রার্থী আনিছুর রহমান তালুকদার এবং স্বতন্ত্র মেয়র প্রার্থী মামুনুর রশীদ রাহুল।

এ বিষয়টি নিশ্চিত করেছেন জেলা নির্বাচন অফিসার মোহাম্মদ শহিদুল ইসলাম। আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থীর মনোনয়নপত্র জমা দেয়ার সময় উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও কালাই উপজেলা পরিষদের চেয়ারম্যান মিনফুজুর রহমান মিলন, পৌর আওয়ামী লীগের আহবায়ক ও উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান হেলাল উদ্দিন মোল্যা, মহিলা ভাইস চেয়ারম্যান সাবানা আক্তার, আহম্মেদাবাদ ইউনিয়ন আ’লীগের সভাপতি ও ইউপি চেয়ারম্যান আলী আকবর, উপজেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি মিসেস রত্না রশীদ, সাধারণ সম্পাদক মিস মেরী প্রমুখ।

মনোনয়নপত্র জমা দিচ্ছেন বিএনপি মনোনীত মেয়র প্রার্থী আনিছুর রহমান তালুকদার। ছবি: দেশ দর্পণ

এদিকে, বিএনপি মনোনীত মেয়র প্রার্থীর মনোনয়নপত্র জমা দেয়ার সময় উপস্থিত ছিলেন সহ-আইন বিষয়ক সম্পাদক অ্যাড. মোজাহিদুল ইসলাম রাজু, থানা যুবদলের আহ্বায়ক অ্যাড. মোমিন, পৌর যুবদলের আহ্বায়ক মো. শামীম তালুকদার, সদস্য সচিব বজলার রহমান, বিএনপি নেতা রেজাউল প্রমূখ।

উল্লেখ্য, বিগত ২০১৫ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী খন্দকার হালিমুল আলম জন মেয়র নির্বাচিত হোন। এক পর্যায়ে গত ৫ ফেব্রুয়ারি কালাই পৌরসভার মেয়র এবং উপজেলা আওয়ামী লীগের সভাপতি খন্দকার হালিমুল আলম জন হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেলে মেয়র পদটি শূন্য হয়।

দেশের চলমান করোনা পরিস্থিতির কারণে কালাই পৌরসভার মেয়র পদের শূন্য আসনে স্থানীয় সরকার বিভাগ নির্বাচন দিতে পারেননি। নির্বাচন কমিশন সচিবালয় দেশের সার্বিক পরিস্থিতি বিবেচনা করে আগামী ১০ অক্টোবর উপনির্বাচনের ভোট গ্রহণের জন্য তফসিল ঘোষণা করেন। সে ঘোষণা অনুযায়ী, ১৫ সেপ্টেম্বর, মঙ্গলবার ছিল মনোনয়নপত্র দাখিলের শেষ দিন।

মনোনয়নপত্র বাছাইয়ের শেষ দিন ১৬ সেপ্টেম্বর এবং প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন নির্ধারণ করা হয়েছে ২৩ সেপ্টেম্বর। উপজেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, কালাই পৌরসভার মোট ভোটার সংখ্যা ১৩ হাজার ৫২১ জন। এরমধ্যে পুরুষ ভোটারের সংখ্যা ৬ হাজার ৪৪৯ জন এবং মহিলা ভোটারের সংখ্যা ৭ হাজার ৭২ জন।