ভুল চিকিৎসায় ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর এক শিশুর মৃত্যুর অভিযোগ

রাজশাহীতে ভুল চিকিৎসায় ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর এক শিশুর মৃত্যুর অভিযোগ পাওয়া গেছে। বুধবার রাত ৮টার দিকে মহানগরীর লক্ষ্মীপুরে অবস্থিত পপুলার ডায়াগনষ্টিক সেন্টারের রাজশাহী শাখায় সাড়ে তিন মাস বয়সী শিশু মিথায়েল সরেন নামের ওই শিশুর ভুল চিকিৎসা মৃত হয়েছে বলে অভিযোগ তার স্বজনদের। তবে কর্তৃপক্ষ ভুল চিকিৎসার অভিযোগ অস্বীকার করেছে।
মৃত মিথাইল সরেন নগরীর হড়গ্রাম পূর্বপাড়া খ্রীষ্টান কলোনির কর্নেলিউস সরেনের ছেলে।

জানা যায় নিউমোনিয়ার কারণে বুধবার বিকালে শিশুটিকে পপুলার ডায়াগনিষ্টক সেন্টারে শিশু বিশেষজ্ঞ ডা. বেলাল হোসেনকে দেখাতে নিয়ে যায় তার মা ও খালা।

শিশুর স্বজনরা জানান, ডা. বেলাল হোসেন বাসায় থেকে অনলাইনে রোগী দেখছিলেন। সন্ধ্যা ৭টার দিকে তারা সিরিয়াল পান। সহকারীর মাধ্যমে অনলাইনে দেখে শিশুকে নেবুলাইজার দিতে বলেন ডা. বেলাল উদ্দিন। এরপর এক্স-রে করাতে বলেন। কিন্তু নেবুলাইজার দেয়ার পরই শিশুর শারীরিক অবস্থার অবনতি ঘটে। তখন তড়িঘড়ি করে তাদের রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে পাঠানো হয়। সেখানে কর্তব্যরত চিকি’সক শিশুকে মৃত ঘোষনা করেন।

পরে রাত সাড়ে ৯টার দিকে শিশুর লাশ নিয়ে তার স্বজনরা পপুলার ডায়াগনষ্টিক সেন্টারে অবস্থান নেন। এ সময় ভুল চিকিৎসার অভিযোগ তুলে তারা বিচার দাবি করেন। পরে পুলিশ আসে। রাত ১১টার দিকে স্বজনরা শিশুর লাশ নিয়ে বাসায় যান। এরপর লাশটি সমাহিত করা হয়।

নগরীর রাজপাড়া থানার অফিসার ইনচার্জ (ওসি) শাহাদাত হোসেন খান বলেন, ভুল চিকিৎসায় শিশুর মৃত্যু হয়েছে বলে তার স্বজনরা অভিযোগ করছিলেন। পরে আমরা বললাম, আইনগত ব্যবস্থা নিন। আমরা লাশ নিয়ে ময়নাতদন্ত করব। কিন্তু তারা আর ময়নাতদন্ত করতে রাজি হলেন না। ময়নাতদন্ত না করার জন্য তারা থানায় অভিযোগ না করেই লাশ নিয়ে যান।

জানতে চাইলে ডা. বেলাল উদ্দিন বলেন, নিউমোনিয়ার কারণে শিশুটির শ্বাসকষ্ট হচ্ছিল। তাই নেবুলাইজার দেয়া হয়েছে। এটি দেখেই স্বজনরা বলছেন, গ্যাস দিয়ে শিশুকে মেরে ফেলা হয়েছে। কিন্তু বিষয়টা সঠিক নয়। হাজার হাজার শিশু নেবুলাইজার নেয়। এটি ভুল চিকিৎসা হয়নি বলেও দাবি করেন ডাক্তার।

১০ সেপ্টেম্বর, ২০২০ at ১৭:৪৩:৪৪ (GMT+06)
দেশদর্পণ/আক/এমআরআর/এনআফটি