নতুন নিয়মে যেসব কারণে মুছে যেতে পারে ফেসবুক পোস্ট

আগের মত চাইলেই আর ইচ্ছামত পোস্ট দেয়া যাবে না ফেসবুকে। ফেসবুকের নতুন নিয়ম অনুযায়ী নিয়মের বিরুদ্ধে গেলে ঐ পোস্টের বিরুদ্ধে ব্যবস্থা নেবে ফেসবুক। তবে নতুন নিয়ম নিয়ে ব্যবহারকারীদের উদ্বিগ্ন হতে নিষেধ করেছে ফেসবুক।

সম্প্রতি ডিজিটাল মিডিয়ার প্রভাব বেড়ে যাওয়াতে মানুষ আরো বেশি করে ফেসবুক ব্যবহার শুরু করেছেন। একইসঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে ফেইক নিউজ ছড়ানোর বিষয়। আর সেই কারণেই একাধিক অভিযোগ জমা পরেছিলো ফেসবুকের কাছে। মনে করা হচ্ছে সেই কারণেই ফেসবুক বদল করছে নিজেদের গাইডলাইন।

ফেসবুকের সিইও মার্ক জাকারবার্গ জানিয়েছেন, আগামী ১ অক্টোবর থেকে কোন ইউজারের পোস্ট যদি ফেসবুক নিয়মের বিরুদ্ধে যায় তাহলে ফেসবুকের পক্ষ থেকে সংশ্লিষ্ট পোস্টের বিরুদ্ধে পদক্ষেপ নেয়া হতে পারে। সেই পোস্ট ব্লক করা অথবা সেই মুছে দেয়া হতে পারে। গ্রাহকদের কাছে ফেসবুকের আকর্ষণ ধরে রাখার জন্য প্ল্যাটফর্মটির পক্ষ থেকে বেশ কিছু পদক্ষেপ নেয়া হয়েছে। এছাড়াও নিয়ে আসা হয়েছে একাধিক ফিচার। আপডেটও করা হয়েছে ফেসবুকের নিয়মাবলী।

ফেসবুকের পক্ষ থেকে জানানো হয়েছে, ভুয়া সংবাদ কিংবা সাম্প্রদায়িক সম্প্রীতিতে আঘাত হানে এমন পোস্ট ফেসবুকে করা হলে সরাসরি সেই সকল পোস্টের বিরুদ্ধে পদক্ষেপ নেবে ফেসবুক। এর ফলে রোধ করা যাবে এই ভুয়া সংবাদ ছড়িয়ে পরা। পাশাপাশি কোনো ইউজার অপর কোনো প্রোফাইলে যদি বিরক্ত করার চেষ্টা করেন সে ক্ষেত্রেও পদক্ষেপ নেয়া হবে ফেসবুকের পক্ষ থেকে। অর্থাৎ নিরাপত্তার ক্ষেত্রে এবার যথেষ্ট কড়া হতে চলেছে ফেসবুক।

০৪ সেপ্টেম্বর, ২০২০ at ১২:২৬:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/ডিবি/এমএআর