পুকুরে ভাসছে মরা মাছ, সস্তা দামে মাছ কিনতে ক্রেতাদের ভীড়

আবহাওয়া পরিবর্তনের ফলে জয়পুরহাটের আক্কেলপুরে পুকুরে ভেসে উঠছে নানা প্রজাতির দেশীয় মাছ। ক্রেতারা বেশ খুশী, তবে মৎস চাষীদের মাথায় যেন আকাশ ভেঙ্গে পড়ছে। ঘটনাটি ঘটেছে জয়পুরহাটের আক্কেলপুর উপজেলার বিভিন্ন এলাকায়। ফলে বাজারে মাছের ব্যাপক আমদানি থাকায় মাইকিং করে সস্তা দামে মাছ বিক্রি করছেন বিক্রেতারা।

স্বাভাবিক দামের চেয়ে অর্ধেকেরও কম দামে মাছ বিক্রি হওয়ার খবর ছড়িয়ে পড়লে শত শত মানুষ স্বল্প দামে মাছ কেনার জন্য বাজারে ভিড় জমায়। বড় সাইজের সিলভার কার্প মাছ বিক্রি হয়েছে ৬০ থেকে ৮০ টাকা কেজি। ১ কেজি ওজনের রুই মাছ বিক্রি হয়েছে ৮০ থেকে ৯০ টাকায়। এছাড়াও অন্যান্য দিনের তুলনায় অর্ধেকেরও কম দামে মাছ বিক্রি হতে দেখা গেছে।

অনেক ক্রেতা পছন্দের মাছ স্বল্প দামে পেয়ে আনন্দে ঘরে ফিরেছেন, অপরদিকে দেরীতে খবর পেয়ে হাটে এসে প্রত্যাশিত মাছ না পেয়ে মুখ বেজার করে ফিরে গেছেন অনেকে। ক্রেতারা বলেন, কম দামে মাছ বিক্রি হচ্ছে খবর পেয়ে ছুটে এসেছি। মৎস্য আড়তদাররা বলছেন, খুব সকাল থেকেই উপজেলার বিভিন্ন এলাকা থেকে মৎস্য চাষীরা বিভিন্ন ধরনের মাছ বিক্রি করতে ছুটে আসেন।

হঠাৎই পুকুরে মাছ মরতে শুরু করায় চাষীরা তা বিক্রির জন্য এনেছেন বলে জানান তারা। মৎস চাষীরা বলছেন, হঠাৎ করেই পুকুরের মাছ মরে ভেসে উঠছে, এমন পরিস্থিতিতে আমরা অর্থনৈতিক ভাবে হুমকির মুখে পড়ে গেছি। এ বিষয়ে উপজেলা মৎস্য কর্মকর্তা মহিদুল ইসলাম জানান, সম্প্রতি তীব্র গরম, উচ্চ আদ্রতা, নিম্নচাপ এবং আকস্মিক অতি বৃষ্টিপাতের কারণে পুকুর, খাল-বিল, নদী-নালাসহ জলাশয়ে দ্রবণীয় অক্সিজেনের ঘাটতি দেখা দিয়েছে। যার কারণে মাছ মারা যাচ্ছে। এটি একটি স্বল্পমেয়াদী সমস্যা যা আবহাওয়া পরিবর্তনের জন্য হয়েছে।

৩ সেপ্টেম্বর, ২০২০ at ২১:১৪:৪৯ (GMT+06)
দেশদর্পণ/আক/এআরএস/এনআফটি