১ অক্টোবর থেকে নতুন নিয়মে আসছে ফেসবুক

সারা বিশ্বে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে এখন সবচেয়ে বেশি জনপ্রিয় হল ফেসবুক। এ প্ল্যাটফর্মটি প্রয়োজন-অপ্রয়োজনে সারাবেলা ব্যবহার হয়। ব্যবহারকারীদের নিরাপত্তার ভিত্তিতে বিবেচনা করে বিভিন্ন সময় নিয়ম পরিবর্তন করে ফেসবুক। এবার ১লা অক্টোবর থেকে নতুন নিয়ম নিয়ে আসছে প্ল্যাটফর্মটির কর্তৃপক্ষ। তাই নিজেদের ফেসবুক অ্যাকাউন্ট নিরাপদ রাখতে নিয়মগুলো মেনে চলার আদেশ কর্তৃপক্ষের। মঙ্গলবার নিজেদের টার্মস ও সার্ভিসে পরিবর্তন আনার ঘোষণা দিয়েছে ফেসবুক।

এবার বর্ণবাদী, অশালীন ও উস্কানিমূলক কনটেন্টের বিষয়ে আরো কঠোর পদক্ষেপ নিচ্ছে সোশ্যাল প্ল্যাটফর্মটি। সুতরাং বর্ণবাদী, অশালীন ও উস্কানিমূলক কনটেন্ট পোস্ট করা থেকে বিরত থাকুন।

এক নোটিফিকেশনে প্রতিষ্ঠানটি জানায়, ফেসবুক চাইলে ব্যবহারকারীর কনটেন্ট ডিলিট বা অ্যাক্সেস আটকে দিতে পারে। কনটেন্টে আইনি জটিলতার ঝুঁকি থাকলে সেই কনটেন্টের বিষয়ে পদক্ষেপ নিতে পারবে ফেসবুক। ফেসবুক প্রধান মার্ক জাকারবার্গ বলেন, ফেসবুক ব্যবহারকারীদের নিরাপদ রাখতে ক্ষতিকর রাজনৈতিক কনটেন্ট ও সাইবার হামলা রোধ করতে প্রতিদিনই বিভিন্ন গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে হয়।

তিনি আরো বলেন, সুস্থ বন্ধুত্বের মাধ্যমে বিশ্বের সঙ্গে যোগাযোগ রাখার বড় প্ল্যাটফর্ম ফেসবুক। পাশাপাশি উদ্যোক্তাদের জন্য সবচেয়ে জনপ্রিয় এ প্লাটফর্মটি। তাই ফেসবুকের সব সুবিধা পেতে বিদ্বেষমূলক কমেন্ট, ভুয়া তথ্য ও উস্কানিমূলক প্রচারণা নিজের অ্যাকাউন্টে পোস্ট করা থেকে বিরত থাকুন। তাই নিজেদের ফেসবুক অ্যাকাউন্ট নিরাপদ রাখতে নিয়মগুলো মেনে চলুন।

২ সেপ্টেম্বর, ২০২০ at ১৩:৩২:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/বাআ/এনআফটি