সোনা ও হীরা থেকেও দামি পাট ও খড়ি থেকে প্রস্তুত কার্বন

পাট ও পাট খড়ি থেকে বিভিন্ন ধরনের কার্বন তৈরি করা সম্ভব । আর এ কার্বন সোনা বা প্ল্যাটিনামের চেয়েও বেশি দামি। পাটের কাঠি থেকে ভাল মানের কার্বন তৈরি করে আমাদের দেশ প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করতে পারে। যা পাটের স্বর্ণযুগ ফিরিয়ে আনতে পারে। পাট বর্জ্যকে মূল্যবান কার্বনে রূপান্তর করার মাধ্যমে জাতীয় অর্থনীতিতে অবদান রাখার বিশাল সম্ভাবনা রয়েছে বলে দাবি করেছেন তরুণ রসায়ন বিজ্ঞানী ড. আব্দুল আজিজ । এই সুবর্ণ সম্ভাবনাটি কাজে লাগাতে সরকারের বিশেষ মনোযোগ প্রয়োজন বলে তিনি জানান।

তরুণ রসায়ন বিজ্ঞানী আব্দুল আজিজ যশোরের কেশবপুর উপজেলার মমিনপুর গ্রামের সন্তান। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ২০০১ সালে রসায়নে প্রথম শ্রেণিতে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। উচ্চ শিক্ষার জন্য পাড়ি জমান বিদেশে। দক্ষিণ কোরিয়ায় পুশান জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে ২০০৯ সালে ” ন্যানোম্যাটারিয়াল বেসড ইলেকট্রো অ্যানালাইটিক্যাল কেমিস্ট্রি ” তে পিএইচডি করেন। তারপর তিনি জাপানে পোস্টডক্টোরাল ফেলো হিসাবে বিশ্ব বিখ্যাত জাপানের কিয়োটো বিশ্ববিদ্যালয়ের মেটেরিয়াল কেমিস্ট্রি বিভাগের ন্যানোম্যাটরিয়াল ল্যাবরেটরিতে অক্টোবর ২০১১ সাল পর্যন্ত গবেষণা চালিয়ে যান। সেখানে দুই বছর গবেষণা শেষে পাড়ি জমান মধ্যপ্রাচ্যে।

আরও পড়ুন:
বিএসএফের গুলিতে ভারত-পাক সীমান্তে নিহত ৫
১০ দিনের ব্যবধানে দেশের বাজারে সোনার দাম কমল
‘দুই বছরের কম সময়ে’ করোনামুক্ত হবে বিশ্ব

সৌদি সরকারের আহ্বানে কিং ফাহাদ বিশ্ববিদ্যালয়ের যোগদান করেন। সেন্টার অফ রিসার্স ন্যানো টেকনোলজি এ রিসার্চ স্কিটিস্ট -২ সহযোগী অধ্যাপক হিসাবে কর্মরত আছেন। উল্লেখ্য এই বিজ্ঞানী ১০৩ প্রকাশনী সুপরিচিত জার্নালে প্রকাশ করেছেন। তিনি ২০ টিরও বেশি মার্কিন পেটেন্ট ধরে আছেন।

২২ আগস্ট, ২০২০ at ১৪:০৭:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/জাআবা/তআ

 

আরও পড়ুন:
প্রকাশ্যে এলো মহেশ-রিয়ার ব্যক্তিগত চ্যাট
মাস্কের সাথে অল্প মেকআপের গল্প
উপহার বক্সে নায়িকাকে বিয়ের প্রস্তাব