স্যানিটাইজারে কী জীবানু মরছে?

আমাদের জীবন বদলে দিয়েছে করোনাভাইরাস। এক সময় যা আমারা ভাবতামওনা এখন তাই করতে হচ্ছে অহরহ্। মানুষে মানুষে দূরত্ব বজায় রাখাসহ বাইরে বের হলেই পরতে হচ্ছে মাস্ক।

কোথাও গেলে বা টাকাসহ বাইরের কিছু ধরলেই হাত ধুতে হচ্ছে সাবান-পানি দিয়ে।কিন্তু বাইরে গেলে সেটা সম্ভব হয়না। বাইরে সাবান পানি পাবেন কোথায় ?

তাই বাইরে গেলে হাত জীবানুমুক্ত করতে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করছেন অনেকেই । কিন্তু হ্যান্ড স্যানিটাইজারে কী আদৌ জীবানু মরছে? বুঝবেন কীভাবে ?

জেনে নিন: বাজার থেকে স্যানিটাইজার কেনার আগে দেখে নিন তাতে ৭০ শতাংশ অ্যালকোহল আছে কি না। কমপক্ষে  ৬৫ থেকে ৭০ শতাংশ অ্যালকোহল থাকলে তবেই সেই স্যানিটাইজার কিনবেন।

অন্যথায় তা দিয়ে জীবাণু ধ্বংস হবে না। তাই কেনার আগে অবশ্যই অ্যালকোহলের পরিমাণ দেখে নিন।

আরো পড়ুন:
যশোর শিশু উন্নয়ন কেন্দ্রের তত্ত্ববধায়কসহ ৫ কর্মকর্তা গ্রেফতার
ঝিনাইদহে নবজাতক শিশু উদ্ধার, চিকিৎসার দায়িত্ব নিলেন ওসি
ভারতের ৭৪তম স্বাধীনতা দিবস আজ

বাজারে এখন অনেক রকম সুগন্ধী স্যানিটাইজার বিক্রি হচ্ছে। করোনা ভাইরাসের বিস্তারের কারণে এখন অনেক কোম্পানি হ্যান্ড স্যানিটাইজার তৈরি ও বিক্রি করছে।

তাই সবটাই যে জীবানুনাশক এমন টা ভাবা ঠিক হবেনা। তাই করোনা বিস্তারের আগে যে সংস্থাগুলো স্যানিটাইজার বিক্রি করত, তাদের স্যানিটাইজার কিনুন।

এখন অর্থ উপারজন করতে অনেক অসাধু ব্যবসায়ী বাজারে। তাই তাদের থেকে সতর্ক থাকুন।

হ্যান্ড স্যানিটাইজার কেনার আগে আরেকটি বিষয় দেখুন তাতে ইথানল বা ইথাইল অ্যালকোহল ব্যবহার হয়েছে কি না। আইসোপ্রোপাইল অ্যালকোহল থাকলে সেটা ব্যবহার করতে পারেন।

তবে তাতে তার পরিমাণ থাকতে হবে ৬৫ থেকে ৭০ শতাংশ ।

আগস্ট ১৫, ২০২০ at ১২:১৪:০২ (GMT+06)
দেশদর্পণ/আক/এনটি/তআ