পুলিশকে গণমুখী ও জনবান্ধব করতে রায়পুরে বিট পুলিশিং কার্যক্রম শুরু

পুলিশকে গণমুখী ও জনবান্ধব করার জন্য লক্ষ্মীপুরের রায়পুরে বুধবার পৌরসভার দুটি ওয়ার্ড ও একটি ইউনিয়নে পুলিশ সদস্যদের নিয়ে চালু করা হয়েছে বিট পুলিশিং কার্যক্রম।

প্রতিটা ওয়ার্ড ও ইউনিয়নে বিট পুলিশিং কার্যক্রম মনিটরিং, তদারকির জন্য পুলিশ সদস্যদের সাথে স্থানীয় জনপ্রতিনিধিরা কো-অপারেট করবে। ভৌগোলিক দূরত্ব ও সুনির্দিষ্ট কাঠামোবদ্ধ কর্মসূচির অভাবে অনেক ক্ষেত্রে জনগণ পুলিশের সেবা থেকে বঞ্চিত হয়। পুলিশের প্রতি একটা ভ্রান্ত ধারণা তৈরি হয়।

পুলিশ-জনতা সম্পর্কোন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের জন্য প্রতিটি নাগরিকের পুলিশের সেবাপ্রাপ্তির নিশ্চয়তা প্রদানের জন্য পৌরসভা, ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে জনপ্রতিনিধিদের সাথে নিয়ে প্রত্যন্ত অঞ্চলে পুলিশের সেবা পৌঁছে দেওয়ার জন্য পুলিশের আইজিপি ড. বেনজীর আহমেদের আদেশ অনুযায়ী ও চট্রগ্রাম রেঞ্জের ডিআইজি খন্দকার গোলাম ফারুখের নির্দেশনা অনুযায়ী পৌরসভায় এবং বামনী ইউনিয়নে বিট পুলিশিং কার্যক্রম শুরু হয়।

এতে প্রত্যন্ত এলাকাতে পুলিশের নিয়মিত উপস্থিতি নিশ্চিত করা, স্থানীয় জনপ্রতিনিধিদের সাথে বসে আলোচনা করে পুলিশের সেবা গতিশীল করা। এত করে গ্রাম্য দালালচক্র ও অপরাধীদের দৌরাত্ম্য যেন বৃদ্ধি না পায়।

রায়পুর থানার ওসি আবদুল জলিল বলেন, প্রথমে পুলিশ সুপার ড. এএইচএম কামরুজ্জামানের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই। স্যারের নির্দেশনা অনুযায়ী বিট কর্মকর্তা, এলাকাবাসীর সঙ্গে মতবিনিময় ও তাদের আইন-শৃঙ্খলাজনিত সমস্যা সমাধানসহ নির্ধারিত দায়িত্বগুলো পালন করে বিট পুলিশিং কার্যক্রম গতিশীল রাখবো।

এবিষয়ে সহযোগিতার জন্য উপজেলা চেয়ারম্যান, পৌরসভার মেয়র, সকল ইউপি চেয়ারম্যান, পৌরসভার কাউন্সিলর, সাংবাদিক ও সুশীল সমাজের প্রতিনিধিদের নিয়ে বৈঠক শেষ করা হয়েছে।

দেশদর্পণ/আক/এএকে/এমএএস