ঠাকুরগাঁওয়ে আমন চাষে ব্যস্ত কৃষকরা

ঠাকুরগাঁওয়ে সদর উপজেলার ২১টি ইউনিয়নের বিভিন্ন এলাকায় কৃষকেরা পুরাদমে আমন ধান লাগানোতে ব্যস্ত সময় পার করছে কৃষকেরা। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত মাঠের পর মাঠ কৃষি শ্রমিকেরা ধান রোপন করে যাচ্ছেন।

পুরুষ ও নারী শ্রমিক একই সঙ্গে আমন ধানের চারা রোপন করছে। জুন ও জুলাই মাসে কয়েকদিনে টানা বৃষ্টিতে আমন ধানের চারা নষ্ট হয়ে গেছে। চারা নষ্ট হয়ে যাওয়ার কারণে চারা সংকট দেখা দিয়েছে উপজেলার প্রত্যন্ত অঞ্চলে।

ঠাকুরগাঁও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সূত্রে জানা গেছে এবার ঠাকুরগাঁও উপজেলায় ৩৫ হাজার ৮ শ ৪০ হেক্টর জমিতে আমন ধান রোপনের লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয়েছে। শনিবার উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, কৃষকেরা বৃষ্টির পানি পেয়ে আমন ধানের চারা লাগাতে ব্যস্ত সময় পার করছেন।

আউলিয়াপৃর গ্রামের কৃষক প্রদিপ কুমার জানান, তিনি এবার বিআর-৫১ জাতের ধান লাগাচ্ছেন ২ একর। গতবার এই ধানের ফলন ভালো হওয়ায় এবারো তিনি এই ধান আবাদ করছেন।

ঠাকুরগাঁও কৃষিবিদ আফতাব হোসেন জানান উপজেলা এবার আবহাওয়া ভালো রয়েছে। কৃষকেরা পুরো দমে আমন ধানের চারা লাগানোর ব্যস্ত সময় পার করছেন। আমরা চাষিদের চারা গুলি লাইন করে লাগানোর পরামর্শ দিয়ে যাচ্ছি।