ওসি থাকাবস্থায় একবার বরখাস্ত হন ওসি প্রদীপ, এবার গ্রেফতার

সাবেক সেনা কর্মকর্তা সিনহা মোহাম্মদ রাশেদ খান হত্যা মামলায় কক্সবাজারের টেকনাফ থানার প্রত্যাহারকৃত ওসি প্রদীপ কুমার দাসকে চট্টগ্রাম থেকে গ্রেফতার করেছে পুলিশ।

আজ (০৬ আগস্ট) বৃহস্পতিবার চট্টগ্রাম নগরীর লালখান বাজার এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। ওসি প্রদীপ কুমার দাসকে কক্সবাজারের দিকে নিয়ে যাওয়া হচ্ছে। গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করেছে র‌্যাব।

সাবেক মেজর সিনহা মো. রাশেদ খান নিহতের ঘটনাকে কেন্দ্র করে গতকাল বুধবার রাতে টেকনাফ থানার ওসি প্রদীপ কুমার দাসকে প্রত্যাহার কর হয়।

এর আগে, টেকনাফ উপজেলা জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট তামান্না ফারহার আদালতে ৯ পুলিশ সদস্যকে আসামি করে মামলা করেন মেজর সিনহার বড় বোন শারমিন শাহরিয়া ফেরদৌস। আদালত টেকনাফ থানাকে মামলাটিকে নথিভুক্ত করার নির্দেশ দেন। এবং মামলার তদন্তভার দেয়া হয় র‌্যাব-১৫ এর অধিনায়ককে।

মামলার অন্য আসামিরা হলেন- বাহারছড়া তদন্ত কেন্দ্রের উপপরিদর্শক (এসআই) নন্দ দুলাল রক্ষিত, কনস্টেবল সাফানুর করিম, কামাল হোসেন, আব্দুল্লাহ আল মামুন, সহকারী উপপরিদর্শক (এএসআই) লিটন মিয়া, সহকারী উপপরিদর্শক (এএসআই) টুটুল ও কনস্টেবল মোহাম্মদ মোস্তফা।

এদিকে ওসি প্রদীপ বায়েজিদ বোস্তামী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) থাকা অবস্থায় অনিয়ম ও ক্ষমতা অপব্যবহারের দায়ে ২০১৫ সালে বরখাস্ত হয়েছিলেন।

জানা যায় ২০১৫ সালে বেসরকারি শোধনাগারের তেলবাহী ট্রাক জব্দ করে ব্যবসায়ীকে হয়রানি করার অভিযোগে নগরের বায়েজিদ বোস্তামী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) থাকা অবস্থায় সে বরখাস্ত হয়েছিল।২০১৫ সালের ৪ আগস্ট নগরের টেক্সটাইল মোড় এলাকায় এসআই একরামুল হকের নেতৃত্বে পুলিশ তেল শোধনাগার প্রতিষ্ঠান সুপার রিফাইনারি প্রাইভেট লিমিটেডের একটি তেলবাহী ট্রাক জব্দ করে।

এ ঘটনায় বায়েজিদ বোস্তামী থানার এসআই সুজন বিশ্বাস বাদী হয়ে ১০ জনের বিরুদ্ধে চোরাচালানের অভিযোগে বিশেষ ক্ষমতা আইনে মামলা করেন। তবে মামলার পর ১৫ আগস্ট পুলিশ সদর দপ্তরে পুলিশের বিরুদ্ধে হয়রানির লিখিত অভিযোগ করেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক সেলিম আহমেদ।

মামলায় সুপার রিফাইনারি প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সেলিম আহমেদ, প্রতিষ্ঠানটির চেয়ারম্যান লুৎফুন্নেছা আহমেদ, পরিচালক সাজির আহমেদ ও আসলাম হায়দার, মহাব্যবস্থাপক সুব্রত দেব, প্রতিষ্ঠানের কর্মকর্তা মহিন উদ্দিন চৌধুরী, সুপার গ্রুপ অব কোম্পানির ব্যবস্থাপক দিদারুল আলম চৌধুরী ও উপব্যবস্থাপনা পরিচালক হারুন উল ইসলাম এবং মিরসরাইয়ের মেসার্স বিদোয়ান ট্রেডার্সের মালিক রাশেদা আক্তার ও ট্রাকচালক জাকের হোসেনকে আসামি করা হয়।

এদিকে ব্যবসায়ীর অভিযোগ পাওয়ার পর পুলিশ সদর দপ্তরের অতিরিক্ত ডিআইজি মোহাম্মদ আলমগীরকে প্রধান করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়। এরপর সেপ্টেম্বর মাসে ওসি প্রদীপকে বরখাস্ত ও বিভাগীয় মামলা করার সুপারিশ করে তদন্ত কমিটি।

প্রসঙ্গত, গত ৩১ জুলাই ঈদের আগের রাতে টেকনাফের বাহারছড়া ইউনিয়নের শামলাপুর পুলিশ চেকপোস্টে গুলিতে নিহত হন সাবেক মেজর সিনহা মো. রাশেদ খান (৩৬)। তার গাড়িতে থাকা তার সঙ্গী সিফাতের ভাষ্যমতে, সিনহাকে কোনোরূপ জিজ্ঞাসাবাদ ছাড়াই চেকপোষ্টে গাড়ি থেকে নামতে বলে চার রাউন্ড গুলি ছুঁড়ে হত্যা করেন পুলিশ ফাঁড়ির ইনচার্জ এসআই লিয়াকত আলী।