৪০ দুস্থ পরিবারকে কোরবানি পশু দিলেন শিবগঞ্জের মেয়র

বগুড়ার শিবগঞ্জ পৌর এলাকার বন্তেঘড়ি মহল্লায় কোরবানি দেবার সামর্থ্য নেই এমন ৪০টি দুস্থ পরিবারকে গরু কিনে দিয়ে কোরবানি ঈদের আনন্দে সামিল হবার সুযোগ করে দিয়েছেন পৌর মেয়র তৌহিদুর রহমান মানিক।

আগামী শনিবার পবিত্র ঈদুল আযহার দিনে গরুটি কোরবানি দিয়ে সেই মাংস সবাই সমানভাবে ভাগ করে নেবেন। পরে সবার সঙ্গে সন্তান-পরিজন নিয়ে ঈদের আনন্দ ভাগাভাগি করে নিবেন তাঁরা।

উপজেলা সদর থেকে মাত্র দুই কিলোমিটার উত্তরে পৌর এলাকার বন্তেঘরি মহল্লা। সেই মহল্লায় প্রায় দুইশ পরিবারের ৬০০ মানুষের বাস। এদের মধ্যে দিনমজুর, ভ্যানচালক, রিক্সা চালক, কৃষক, কুলি, মজুর, বিধবাসহ প্রায় ৪০টি দরিদ্র পরিবারের বাস। তাঁরা দিনে যা আয় করেন তা দিয়েই কোনো মতে পরিবার পরিজন নিয়ে সংসার চালান। ঈদ তাদের কাছে প্রতিদিনের মতো একটি সাধারণ দিন। ঈদ উপলক্ষে তাদের বাড়তি কোনো আয়োজন নেই। ঈদুল আযহায় কোরবানি দেবার মতো সামর্থও নেই তাঁদের। এ জন্য মেয়র তৌহিদুর রহমান মানিক গরীব-দুস্থ এই ৪০টি পরিবারের জন্য বৃহস্পতিবার মোকামতলা হাট থেকে ৫৯ হাজার টাকায় একটি গরু কিনে দেন। ঈদের দিন তারা গরুটি কোরবানি দিয়ে সেই মাংস সবাই সমানভাবে ভাগ করে নেবেন।

বন্তেঘরি গ্রামের বাসিন্দা ভ্যানচালক জিন্নাত আলী বলেন, এ মহল্লায় অনেকের কোরবানি দেবার সামর্থ নেই। এজন্য তৌহিদুর রহমান মানিক মেয়র হবার পর থেকেই আমাদের গ্রামের গরীব মানুষদের জন্য প্রতিবছর কোরবানি দেবার জন্য গরু কিনে দেন। ফলে আমরা সবাই মিলে একসঙ্গে ঈদের আনন্দ উপভোগ করি।

মেয়র তৌহিদুর রহমান মানিক বলেন, সবার সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতেই এ উদ্যোগ। তিনি বলেন, পৌর এলাকার গরীব দুখি সবাই যেন ঈদের আনন্দ থেকে বঞ্চিত না হয় এ জন্য তাদেরকে ব্যক্তিগত উদ্যোগে কোরবানি পশু কিনে দেওয়া হয়েছে।

দেশদর্পণ/আক/ডিডি/এমএআর