ভিজিডির ৬ শ ৩০ কেজি সরকারি চাল জব্দ

নওগাঁর রাণীনগরে ৬৩০ কেজি ভিজিডির চাল উদ্ধার করা হয়েছে। বৃহস্পতিবার দুপুর আনুমানিক দেড়টায় উপজেলার বড়গাছা ইউনিয়নের একটি বাড়ি থেকে চাল উদ্ধার করা হয়। তবে চাল ব্যবসায়ীকে না পাওয়ায় তাকে আটক করা সম্ভব হয়নি।

জানা গেছে, সরকারের দুস্থ মহিলাদের মাঝে বিনামূল্যে খাদ্য বিতরণ কর্মসূচী (ভিজিডি) চাল ক্রয়-বিক্রয় নিষিদ্ধ থাকলেও বড়গাছা গ্রামের মৃত-অহেদ প্রামানিকের ছেলে বিমান (৩৫) ২১ বস্তার ৬৩০ কেজি চাল ক্রয় করে একই গ্রামের মোজাফফর হোসেনের বাড়িতে মজুত রাখে। (আজ) বৃহস্পতিবার সকাল থেকে ওই ইউনিয়নে ভিজিডি’র চাল বিতরণ শেষ করে পরিষদের চেয়াম্যান ও ট্যাগ অফিসার চলে যান।

স্থানীয়রা চাল ব্যাবসায়ী বিমানকে ওই বাড়িতে চাল মজুত রাখতে দেখে উপজেলা নির্বাহী অফিসারকে খবর দেয়। নির্বাহী অফিসার আল-মামুন ঘটনাস্থলে গিয়ে ৩০ কেজি ওজনের ২১ বস্তা (৬৩০ কেজি) চাল জব্দ করে পরিষদের চেয়ারম্যান শফিউল আলমের জিম্মায় রেখে আসে।

বড়গাছা ইউনিয়নের চেয়ারম্যান শফিউল আলম জানান, খবর পেয়ে আমরা এই চাল উদ্ধার করে নির্বাহী কর্মকর্তার নির্দেশনা মোতাবেক জব্দ করে রাখা হয়েছে। পরবর্তি সিদ্ধান্ত নির্বাহী কর্মকর্তা পদক্ষেপ গ্রহণ করবেন।

রাণীনগর উপজেলা নির্বাহী অফিসার আল-মামুন জানান, ২১ বস্তা চাল জব্দ করে স্থানীয় ইউপি চেয়ারম্যানের জিম্মায় রাখা হয়েছে। এর সঙ্গে জড়িতদের বের করে আইনের আওতায় নিয়ে আসা হবে। তবে চাল ব্যবসায়ী বিমানকে না পাওয়ায় তাকে আটক করা সম্ভব হয়নি।