ব্যাংক ব্যাবসায় ৯/৬ ও কোভিড-১৯ এর প্রভাব

আমাদের ব্যাংক গুলোতে এপ্রিল-২০ থেকে ৯% ও ৬% সুদ ব্যবস্থা চালু হয়েছে। অর্থাৎ ঋনের সুদ ৯% ও আমানতের সুদ ৬%। এখানে উল্লেখ্য যে বাংলাদেশ ব্যাংক সকল প্রকার ঋনের সুদহার (ক্রেডিট কার্ড ব্যাতিত) ৯% নির্ধারণ করে দেয়, ফলে ব্যাংকগুলো তার আমানত সংগ্রহের হার ৬ এ নামিয়ে আনে। এখন দেখা যাক এই ৯/৬ আমাদের অর্থনীতির উপর কি কি প্রভাব ফেলেছেঃ

১. ঋনের সুদ হার কমানোতে যারা ঋন নিয়ে ব্যাবসা পরিচালনা করছে তাদের লাভ হয়েছে কিন্তু পন্যের দাম কি কমেছে???

২. যারা ব্যাংকে আমানত রেখে সংসার চালাত বা আয় করতো তাদের আয় কমেছে কিন্তু কোন জিনিষের দাম কমেনি অর্থাৎ জীবন যাত্রার ব্যায় কমেনি অথচ আয় কমেছে!

আরও পড়ুন:
টানা নবম সিরি আ শিরোপা জুভেন্তাসের
ভারতে রেকর্ড সংক্রমণ, দুইদিনে প্রায় ১ লাখ মানুষ আক্রান্ত

৩. ফলে ব্যাংকগুলোতে মানুষের টাকা জমা রাখার আগ্রহ কমেছে। ব্যাংকগুলোর আমানত সংকট বেড়েছে। আমানতের সংকট থাকলে ঋন দেবার যত ইচ্ছাই থাকনা কেন, কোন ভাবেই ঋন প্রবাহ বাড়ানো সম্ভব না।

৪. ব্যাবসায়িরা যত পন্য বা সেবাই উৎপাদন বা বিপণন করুক না কেন সাধারণ মানুষের হাতে টাকা না থাকলে তা ভোগ হবেনা। মনে রাখতে হবে ঋণ গ্রহিতার সংখার থেকে আমানত কারির সংখ্যা বেশী।

৫. আয় ঠিক রাখার জন্য ব্যংকগুলো ব্যায় সংকোচন নীতি আনুসরন করবে ফলে সমাজের বিভিন্ন non profit কার্যক্রম কমিয়ে দিবে, নতুন নিয়োগ বন্ধ, কর্মি ছাটাই ইত্যাদি করবে।

৬. লাভ কম হওয়ায় ব্যাংকগুলো অপেক্ষাকৃত কম ঝুকি আছে এমন বিনিয়োগে আগ্রহী হবে, যেমন- unsecured এর পরিবর্তে mortgage ভিত্তিক ঋণ।

বর্তমান Covid-19 এর প্রভাবে এমনিতেই ব্যাংকগুলোর আয় ও ঋণের টাকা collection ব্যাপক ভাবে ক্ষতিগ্রস্থ বা প্রভাবিত হয়েছে তাই ব্যাংকগুলো তথা সামগ্রিক অর্থনীতির স্বার্থে ঋনের সুদ হার ৯ পুনঃবিবেচনার সময় হয়েছে।

লেখক-
মোঃ মেহেদী হাসান
ব্যাংক কর্মকর্তা।