ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ৬ লাখ ছাড়ালো

ভারতে লাফিয়ে লাফিয়ে বাড়ছে মহামারি করোনাভাইরাসের সংক্রমণ। দেশটিতে গত ২৪ ঘণ্টায় একদিনে ১৯ হাজারেরও বেশি নতুন রোগী শনাক্তের রেকর্ড হয়েছে।

ভারতীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যমতে, করোনাভাইরাসে দেশটিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছে ১৯ হাজার ৪২৮ জন। এ নিয়ে দেশে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫ লাখ ৫ হাজার ২২০ জন । একইদিনে মৃত্যু হয়েছে ৪৩৮ জনের। এতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৭ হাজার ৮৪৮ জন।

এদিকে আক্রান্তের সংখ্যায় বিশ্বে যুক্তরাষ্ট্র, ব্রাজিল ও রাশিয়ার পরে থাকা ভারতে সবচেয়ে ক্ষতিগ্রস্ত রাজ্য মহারাষ্ট্র। সেখানে গত ২৪ ঘণ্টায় ৫ হাজার ৫৩৭ জন আক্রান্ত হয়েছেন, মোট ১ লাখ ৮০ হাজার ছাড়িয়েছে। ৯৮ জনের মৃত্যুতে রাজ্যে মোট প্রাণহানি ৮ হাজারের বেশি। করোনায় আক্রান্তে আর মৃত্যুতে মহরাষ্ট্রের পরে দিল্লি। সেখানে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে ২ হাজার ৪৪২ জন। এতে মোট আক্রান্ত বেড়ে দাঁড়িয়েছে ৯০ হাজারের মতো।

আরও পড়ুন :
ত্বকের লাবণ্য ধরে রাখতে, ওজন নিয়ন্ত্রণে জামরুল
চীনে নতুন ফ্লু ভাইরাস শনাক্ত, বিশ্বজুড়ে মহামারির শঙ্কা
চিনি পরিহারে মিলবে আশ্চর্য পাঁচ উপকার!
এই সময় কাঁঠাল খাওয়া কেন জরুরি?

উল্লেখ্য, ভারতের সংক্রমণ এক থেকে দুই লাখ হতে ১৫ দিন, দুই থেকে তিন ১০ দিন। তিন থেকে চার ৮ দিন। আর সবশেষ চার থেকে পাঁচ লাখে পৌঁছতে লাগে মাত্র ছয়দিন। এভাবেই করোনা দাপট দেখাচ্ছে দেশটিতে। এমন অবস্থায় আগামী ১২ আগস্ট পর্যন্ত বাতিল করা হয়েছে সব ধরনের যাত্রীবাহী ট্রেন চলাচল।

সংক্রমণ ঠেকাতে প্রথমদিকে সামাজিক দূরত্বের উপর জোর দেয়া হয়েছিল। কিন্তু এখন লকডাউনের কড়াকড়ি নেই। অর্থনৈতিক কর্মকাণ্ড শুরু হওয়ায় বাজার-হাট, গণপরিবহনে বেড়েছে লোকের ভিড়। বেড়েছে একে অপরের সংস্পর্শে আসার সম্ভাবনাও। তাই, প্রতিদিনই আশঙ্কাজনকহারে বাড়ছে করোনা রোগীর সংখ্যা। এই হারে যদি বাড়তে থাকে তাহলে ছয় লাখে পৌঁছতে আরো কম সময় লাগবে।

জুলাই ০২, ২০২০ at ১৩:০১:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/ডিবি/এমএআর