টিকটক বন্ধ করলেই সমস্যার সমাধান হবে না

সীমান্তে সংঘর্ষের জেরেই জনপ্রিয় ফান অ্যাপ টিকটক ত্যাগ করেছেন ভারতবাসীরা। তার পরেই সরকারিভাবেও টিকটক নিষিদ্ধ হয়েছে ভারতে। বর্তমানে বিভিন্ন বয়সীদের কাছে টিকটক খুব বেশি জনপ্রিয় পাওয়া সবাই এটিকে বন্ধ করা মেনে নিবে কি না তা নিয়েও থেকে যায় প্রশ্ন।

কলকাতার নায়িকা নুসরাত জাহান এই বন্ধ নীতির সমালোচনা করেছেন। তার মতে কয়েকটি চীনা অ্যাপ নিষিদ্ধ করলেই ইন্দো-চীন দ্বিপাক্ষিক সম্পর্কের গুরুতর সমস্যার সমাধান হবে না। তিনি মনে করেন, দুই দেশের সম্পর্ক নিয়ে অনেক প্রশ্নেরই উত্তর মিলছে না এখনো। সেগুলো পর্যালোচনা করে দেখা উচিত সরকারের।

তবে সংসদ সদস্য এ নায়িকা কিন্তু সরকারের এই সিদ্ধান্তের মোটেই বিরোধিতা করেননি। নুসরাতের কথায়, টিকটক আমার কাছে অনুরাগীদের সঙ্গে যুক্ত হওয়ার একটা মাধ্যম ছাড়া আর কিছুই নয়। আর সেই অ্যাপ যদি দেশের স্বার্থে নিষিদ্ধ করে দেয়া হয়, সেক্ষেত্রে আমার পূর্ণ সমর্থন রয়েছে। কিন্তু আমার সন্দেহ রয়েছে, শুধু কয়েকটি চীনা অ্যাপ নিষিদ্ধ করলেই কি এই গুরুতর সমস্যার সমাধান হবে?

আরও পড়ুন :
ত্বকের লাবণ্য ধরে রাখতে, ওজন নিয়ন্ত্রণে জামরুল
চীনে নতুন ফ্লু ভাইরাস শনাক্ত, বিশ্বজুড়ে মহামারির শঙ্কা
চিনি পরিহারে মিলবে আশ্চর্য পাঁচ উপকার!
এই সময় কাঁঠাল খাওয়া কেন জরুরি?

সরকারের উচিত, জনসাধারণের পকেটে কোনোরকম টান না দিয়েই এর বিকল্প ব্যবস্থা করা। বিশেষ করে চীনা দ্রব্যই যাদের রুটিরুজি, তাদের জন্য। সরকারে উচিত এই সিদ্ধান্তের পাশাপাশি অবিলম্বেই তাদের জন্য বিকল্প কোনো ব্যবস্থা করা।

নরেন্দ্র মোদির চীন সফর থেকে কী পেয়েছে ভারত, এ নিয়ে গুরুতর প্রশ্ন তুলেছেন এমপি নুসরাত জাহান। ভারতে প্লে-স্টোর কিংবা অ্যাপল স্টোর থেকেও বিদায় নিয়েছে এই জনপ্রিয় অ্যাপ। কারণ, সোমবারই দেশটির তথ্যপ্রযুক্তি আইনের ৬৯এ ধারায় অ্যাপটি নিষিদ্ধ করে দেয়া হয়েছে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে।

জুলাই ০২, ২০২০ at ১২:৫৬:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/ভক/এমএআর